Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

মানসম্মত বিশ্ববিদ্যালয় গড়তে গ্রিন ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ওয়ার্কশপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:২১ পিএম

উচ্চ মানসম্মত ও প্রথম সারির বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবার মধ্যে বন্ধন জোরদার করতে ‘টুগেদারনেস ফর হাই পারফরম্যান্স এট জিইউবি: রোলস অব ভ্যালুস অ্যান্ড কালচার’ শীর্ষক দুই দিনব্যাপী ওয়ার্কশপ শুরু করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ফর টিচিং অ্যান্ড লার্নিং-এর সহযোগিতায় পূর্বাচল আমেরিকান সিটিস্থ স্থায়ী ক্যাম্পাসে এই ওয়ার্কশপ শুরু হয়। এতে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক-কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির মূখ্য ফ্যাসিলিটেটর হিসেবে সেশন পরিচালনা করেন। উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মো. আব্দুর রাজ্জাক, ট্রেজারার প্রফেসর ড. মো. ফায়জুর রহমান, বিজনেস অনুষদের ডিন প্রফেসর ড. মো. গোলাম আহমেদ ফারুকী, ডিসটিংগুইজড প্রফেসর ড. নিতাই চন্দ্র সূত্রধর, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. সাইফুল ইসলাম, সিইটিএল ডিরেক্টর ও ইইই বিভাগের চেয়ারপার্সন ড. এএসএম শিহাবুদ্দিন, আইকিউএসি ডিরেক্টর ড. জগন্নাথ বিশ্বাসসহ বিভাগীয় চেয়ারপার্সন, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

সংশ্লিষ্টরা বলেন, লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে বিশ^বিদ্যালয় সংশ্লিষ্ট সবার মধ্যে বন্ধন ও একাগ্রতা তৈরিই এই ওয়ার্কশপের উদ্দেশ্য। এর মাধ্যমে বিশ^বিদ্যালয়ের শীর্ষ কর্তাব্যক্তি থেকে শিক্ষক-কর্মকর্তা এমনকি কর্মচারীরাও নিজ নিজ কাজ, কর্মদক্ষতা ও আচরণের মাধ্যমে গ্রিন ইউনিভার্সিটির মূল্যবোধ তুলে ধরবে। এ সময় বক্তরা ২০৩০ সালের মধ্যে গ্রিন ইউনিভার্সিটিকে র‌্যাংকিংয়ে প্রথম ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, করোনাকালীন বিশ্বেও যেসব খাত সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়েছে, তার অন্যতম হলো শিক্ষা। যদিও লকডাউনের শুরু থেকেই অনলাইন শিক্ষার সব সেবা নিশ্চিত করে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে গ্রিন ইউনিভার্সিটি। তারপরও সংশ্লিষ্ট সবার ইতিবাচক মূল্যবোধ ধারন ও তা অনুশীলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যেতে হবে। এ সময় তিনি সাংগঠনিক যোগাযোগ, উচ্চ মানসম্পন্ন টিম, আন্তঃব্যক্তিক যোগাযোগ বৃদ্ধি এবং প্রয়োজনে রূপান্তরকামী নেতৃত্ব তৈরির মাধ্যমে প্রাতিষ্ঠানিক উন্নয়নে সবাইকে কাজ করার আহ্বান জানান।

ড. মো. আব্দুর রাজ্জাক গ্রিন ইউনিভার্সিটির প্রত্যাশিত উদ্দেশ্য অর্জনে সম্মিলিত দক্ষ নেতৃত্বের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, কার্যকর এবং দক্ষ একাডেমিক ও প্রশাসনিক নেতৃত্বের ঐক্যবদ্ধ শক্তিই গ্রিন ইউনিভার্সিটিকে তার কাক্সিক্ষত লক্ষ্য পূরণে সহায়তা করতে পারে। এ ব্যাপারে সবাইকে আন্তরিকতার সাথে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

দিনব্যাপী এই ওয়ার্কশপে মোবাইল প্লেনারি, টাওয়ার বিল্ডিং, গ্রিন ইউনাভার্সিটি লোটাস ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন ধরনের সেশন পরিচালনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন