Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৈয়দপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে হবে ত্রি-মুখী লড়াই

আগামীকাল ভোট, মূল ফ্যাক্টর উর্দুভাষী ভোটার

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩০ পিএম

দেশে পঞ্চম দফায় নীলফামারীর প্রথম শ্রেণীর সৈয়দপুর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি)। এ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি (এ) ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত এবং একজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সৈয়দপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হয়েছেন সাবেক পৌর মেয়র ও পরিবহন শ্রমিক নেতা প্রয়াত আখতার হোসেন বাদলের সহধর্মিণী রাফিকা আখতার জাহান বেবী (প্রতীক নৌকা), বিএনপি মনোনীতর প্রার্থী পৌর মেয়র আমজাদ হোসেন সরকারের ছোট ভাই আলহাজ্ব মো. রশিদুল হক সরকার (ধানের শীষ), জাতীয় পার্টি (এ) মনোনীত প্রার্থী বিশিষ্ট শিল্পপতি সিদ্দিকুল আলম সিদ্দিক (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী হাফেজ মো. নুরুল হুদা (হাতপাখা) এবং স্বতন্ত্র প্রার্থী মো. রবিউল আউয়াল ররি (মোবাইল ফোন) প্রার্থী হয়েছেন। এদের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে ত্রি-মুখী লড়াই হবে।

সৈয়দপুর পৌরসভা এলাকা হচ্ছে উর্দুভাষী (বিহারী) অধ্যুষিত। এখানে প্রায় ৪০ হাজার ভোটার হচ্ছে উর্দুভাষী(বিহারী) । বিগত নির্বাচনগুলোতে দেখা দেখে উর্দুভাষী (বিহারী) ভোটাররা মূলত: যে প্রার্থীকে ভোট দেন নির্বাচনের জয়ের মালা তারই হয়। এবারও তার ব্যত্যয় হবে না বলে এটা নিশ্চিতভাবে বলা চলে। আর সে কারণে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা সবাই উর্দুভাষী (বিহারী) ভোটারদের মন জয়ের চেষ্টা করেন। আর তাদের (উর্দুভাষী) ভোট নিজের প্রতীকে টানতে মরিয়া হয়ে উঠেছেন। উর্দুভাষীদের বিদ্যমান সমস্যাসমূহ নিরসনে নানা রকম প্রতিশ্রুতি দেন। জাপা (এ) মনোনীত মেয়র প্রার্থী শহরের বিশিষ্ট শিল্পপতি সিদ্দিকুল আলম সিদ্দিক তাঁর নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন। তাতে শহরের বিভিন্ন এলাকায় থাকা আটকেপড়া উর্দুভাষীর (বিহারী) ২২টি ক্যাম্পকে বহুতল ভবনে পরিণত করাসহ ক্যাম্পে বসবাসকারীদের নাগরিক সুবিধায় আনার কথা উল্লেখ করেছেন।

এদিকে, সৈয়দপুর পৌরসভার ১৫টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৮৭জন এবং সংরক্ষিত নারী আসনের ২১জন প্রতিদ্বন্দ্বীতায় অবতীর্ণ হয়েছেন। সৈয়দপুর পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৯৩ হাজার ৮৯৩জন। এদের মধ্যে নারী ভোটার ৪৭ হাজার ১৩০জন এবং পুরুষ ভোটার ৪৬ হাজার ৭৬৩জন। ভোট গ্রহণের জন্য পৌরসভা এলাকায় ৪১টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। এবারই প্রথম সৈয়দপুর পৌরসভা নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

সৈয়দপুর উপজেলা নির্বাচন অফিসার ও পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. রবিউল আলম জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের জন্য সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ইতোমধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীলফারমারী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ