Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

করোনায় পেছালো আন্তর্জাতিক দু’গেমস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৬ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস বিশ্ব ক্রীড়াঙ্গন থেকে গত বছর কেড়ে নিয়েছিল ৮ মাস। এই ভাইরাসের প্রভাবেই বিশ্বের বেশিরভাগ দেশে খেলাধূলা বন্ধ ছিল গত বছরের মার্চ থেকে অক্টোবর মাস পর্যন্ত। যদিও করোনাকালেই গত জুন মাসে দর্শকবিহীন স্টেডিয়ামে শুরু হয়েছিল বন্ধ থাকা ইউরোপীয় ফুটবলের বিভিন্ন লিগ। তবে গেল নভেম্বর থেকে বিশ্বের বিভিন্ন দেশে ধীরে ধীরে খুলতে শুরু করে ক্রীড়াঙ্গণের বন্ধ দুয়ার। ফলে নানা আয়োজনে এখন সরব বিশ্ব ক্রীড়াঙ্গন। বাংলাদেশে কম থাকলেও সম্প্রতি বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার প্রকোপ ফের বেড়েছে। তাই আবারও হুমকির মুখে ক্রীড়াঙ্গন। যে কারণে পিছিয়ে গেছে দু’টি আন্তর্জাতিক গেমস। যার একটি এশিয়ান ইনডোর মার্শাল আর্ট গেমস এবং অন্যটি এশিয়ান বিচ গেমস। অন্যদের মতো বাংলাদেশের ক্রীড়াবিদদের জন্যও এটা হতাশার খবর।

চীনের সানিয়াতে গত বছরের ২৮ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়ান বিচ গেমসের ষষ্ঠ আসরের খেলা। কিন্তু করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে গেমসের নতুন দিনক্ষণ নির্ধারণ হয় চলতি বছরের ২ থেকে ১০ এপ্রিল। তবে সাম্প্রতিক সময়ে ইউরোপ ও এশিয়ায় করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় দ্বিতীয় দফায় একবছর পিছিয়ে দেয়া হয় এশিয়ান বিচ গেমস। নতুন দিনক্ষণ অনুযায়ী আগামী বছরের ২ থেকে ১০ এপ্রিল পর্যন্ত সানিয়াতে অনুষ্ঠিত হবে এ গেমস। গেমসে বাংলাদেশ শুধুমাত্র অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে অংশ নেবে।

অন্যদিকে থাইল্যান্ডের ব্যাংককের চনবুড়িতে এ বছরের ২১ থেকে ৩০ মে পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমসের ষষ্ঠ আসরের খেলা। করোনার কারণে প্রায় এক বছর পিছিয়ে দেয়া হয়েছে এই গেমসও। আগামী বছরের ১০ থেকে ২০ মার্চ পর্যন্ত চনবুড়িতেই অনুষ্ঠিত হবে ২৯ ডিসিপ্লিনের ২৯০টি ইভেন্টের এই গেমস। চনবুড়ির এই গেমসে বাংলাদেশের ক্রীড়াবিদদের সাতটি ডিসিপ্লিনে অংশ নেয়ার কথা রয়েছে। এগুলো হলো- দাবা, শর্ট কোর্স সুইমিং ২৫ মিটার, তায়কোয়ান্ডো, কারাতে, ইনডোর রোইং, থ্রি নট থ্রি বাস্কেটবল ও ট্রেডিশনাল রেসলিং। শনিবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) বিশ্বস্ত সুত্র জানায়, পিছিয়ে গেলেও আগের নির্ধারিত ডিসিপ্লিনগুলোতেই অংশ নেবেন লালসবুজের ক্রীড়াবিদরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক গেমস
আরও পড়ুন