Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সজাগ দৃষ্টি

ইনকিলাব ডেস্ক : মার্কিন কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, আগামী মাসে প্রেসিডেন্ট বাইডেনের কংগ্রেসে যুক্ত অধিবেশনে ভাষণের প্রাক্কালে অভ্যন্তরীণ উগ্রবাদীদের ওপর তারা সজাগ দৃষ্টি রাখছেন, যারা আবারো হামলা চালাতে বদ্ধপরিকর। ক্যাপিটাল পুলিশের ভারপ্রাপ্ত প্রধানের মন্তব্য যে, ট্রাম্পের সমর্থকেরা ভবন উড়িয়ে দিতে পারে, তার একদিন পরে এফবিআই, কঠোর পদক্ষেপ গ্রহণ করার কথা ব্যক্ত করে। পুলিশ প্রধান বলেন, ৬ই জানুয়ারী হামলার পর, যে কাঁটা তারের ব্যূহ ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছিল তা বলবদ থাকবে এবং ৫০০০ সেনা মার্চের শেষ নাগাদ ডিসিতে অবস্থান করবে। ভিওএ।


অভিবাসী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইওএম) শুক্রবার জানিয়েছে, লিবীয় উপকূল থেকে ১৫০ জনের বেশি অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এক টুইটার বার্তায় আইওএম জানায়, ‘কোস্ট গার্ড আজ ১৫০ জনের বেশি অভিবাসীকে আটক করে লিবিয়ায় ফেরত পাঠিয়েছে।’ সিনহুয়া।


পরিবর্তনের দাবি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, তিনি যেখানেই যাবেন, তার সঙ্গে থাকবেন একজন সামরিক কর্মকর্তা, যিনি পরমাণু হামলা পরিচালনাকারী কোড বহন করবেন, যাতে সর্বময় ক্ষমতা ব্যবহার করে প্রেসিডেন্ট, পরমাণু যুদ্ধের ক্ষেত্রে শত্রুপক্ষের জবাব দিতে পারেন। তবে, এখন প্রেসিডেন্ট বাইডেনের নিজের দলের আইনপ্রণেতারা চান এই সর্বময় ক্ষমতার অবসান হোক। তারা প্রেসিডেন্ট বাইডেনকে সেই একতরফা ক্ষমতা পরিবর্তনের দাবি তুলেছেন। লিখিত বিবৃতিতে ক্যালিফোর্নিয়া রাজ্যের দুজন কংগ্রেসম্যান, জিমি প্যানেটা এবং টেড লিউ বলেন, এ ধরণের ক্ষমতা সত্যিকার ঝুঁকির কারণ হতে পারে। ভিওএ।


ক্ষতিপূরণ দিতে হবে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের একজন বিচারক, এই মর্মে রায় দিয়েছেন যে, পিয়ংইয়ংকে ১৯৬৮ সালে গোয়েন্দা জাহাজ, উএসএস পাবলোর প্রাক্তন নাবিকদের যন্ত্রণা ও দুঃখভোগের জন্য ২.৩ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে। ২০১৮ সালে. উসএস পাবলো’র ১০০ জন নাবিক ও তাদের আত্মীয়স্বজন উত্তর কোরিয়ার বিরুদ্ধে মামলা দায়ের করেছিল, যে মামলার রায় দেয়া হলো
১৬ই ফেব্রুয়ারি। সাধারণতঃ বিদেশী সরকারসমূহ এধরণের মামলা থেকে অব্যাহতি পেয়ে থাকেন। ভিওএ।


যুক্তরাষ্ট্রে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে অন্তত তিনজনের প্রাণহানি হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় মার্কিন অঙ্গরাজ্য জর্জিয়ার গাইনেসভিল্লে এক ইঞ্জিন বিশিষ্ট একটি বিমান দুর্ঘটনায় এ প্রাণহানি হয়েছে। জানা গেছে, গাইনেসভিল্লে থেকে উড্ডয়নের কিছু পর একটি জলাশয়ে বিমানটি বিধ্বস্ত হয়। গাইনেসভিল্লে থেকে ফ্লোরিডার ডে টোনা বিচে যাওয়ার কথা ছিল বিমানটির। যৌথভাবে এফএএ ও এনটিএসবি এর কারণ খতিয়ে দেখছে। এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ