Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

কোভিডের অজানা স্ট্রেইন শনাক্ত হওয়ায় নিউজিল্যান্ডে সাত দিনের লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১২ পিএম

কোভিডের অজানা স্ট্রেইন শনাক্ত হওয়ায় নিউজিল্যান্ডে সাত দিনের লকডাউন ঘোষিত হয়েছে।নিউজিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ডের এক ব্যক্তির শরীরে নতুন একটি করোনার স্ট্রেইন শনাক্ত হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্দা আর্ডেন রোববার সকাল থেকে টানা ৭ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছেন। -দ্য গার্ডিয়ান

দুই সপ্তাহে আগে একটি পরিবারের তিন সদস্যের মধ্যে ব্রিটেনে শনাক্ত হওয়া করোনার অজানা স্ট্রেইন ধরা পড়ার পর অকল্যান্ড ৩ দিনের লকডাউনে ছিলো। নতুন শনাক্ত হওয়া ব্যক্তি কিভাবে সংক্রমিত হয়েছেন তা এখনো নিশ্চিত হওয়া যায় নি বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। তবে গত মঙ্গলবার থেকে তার শরীরে রোগের লক্ষণ দেখা যায়, এ সময় তিনি বিভিন্ন প্রকাশ্য স্থানে যাতায়াত করেছেন। নতুন এই স্ট্রেইনের সঙ্গে ব্রিটেনের ওই স্ট্রেইনের সম্পর্ক আছে কি না তা যাচাই করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

লকডাউন ঘোষণা করে আর্ডেন বলেন, শহরবাসীর সুরক্ষায় আমাদের এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। তিন মাত্রার এই লকডাউনে শুধুমাত্র প্রয়োজনীয় কাজ ও বাজারের জন্য বাহিরে বের হওয়া যাবে, বন্ধ থাকবে প্রকাশ্য স্থান, অন্যদিকে দেশের অন্যান্য শহরগুলোতে ২ মাত্রার লকডাউন চলবে, সীমিত করা হবে জনসংযোগ। লকডাউন দেয়ায় শুক্রবার অনুষ্ঠিতব্য নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার টুয়েন্টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ উইলিংটনে কোনো দর্শক প্রবেশ ব্যতীতই অনুষ্ঠিত হবে। এছাড়া লকডাউনের ফলে আগামী ৬ মার্চ দেশটিতে অনুষ্ঠিত হতে য্ওায়া ‘আমেরিকা ক্লাব ইভেন্ট’ ও অনিশ্চিত হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ