Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

সিরিয়ায় সন্ত্রাসীগোষ্ঠীকে সহযোগিতা করছে আমেরিকা : তুর্কি প্রেসিডেন্ট এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৫ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) শরণার্থীদের জন্য কোনো ধরণের আর্থিক সহযোগিতা দেয়নি। আর সিরিয়ায় সন্ত্রাসীদের সহযোগিতা করছে মার্কিন যুক্তরাষ্ট্র্র। এরদোগান বলেন, আমেরিকাও শরণার্থীদের কথা একবারের জন্যও চিন্তা করে না বরং তারা সন্ত্রাসীদের সহযোগিতা করছে, তাদের সঙ্গে সুর মেলাচ্ছে। -পার্সটুডে

ইইউ’র কঠোর সমালোচনা করে বলেন, তুরস্কে ৪০ লাখ শরণার্থী রয়েছে, এরপরও কোনো সহযোগিতা দেওয়া হয়নি যদিও ইইউ সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছিল। এরদোগান বলেন, গ্রিসকে এক লাখ শরণার্থী রাখার জন্য তিনশ’ কোটি ইউরো দেওয়া হয়েছে, কিন্তু তুরস্ককে ৪০ লাখ শরণার্থীর জন্য কোনো সাহায্যই দেওয়া হয়নি। সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার পর চার লাখ ২০ হাজার শরণার্থী নিজেদের দেশে ফিরে গেছে বলে তিনি জানান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার পরিস্থিতির উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে আরও বেশি শরণার্থী দেশে ফিরে যাবে। সন্ত্রাসী গোষ্ঠী পিকেকে ও ওয়াইপিজে’র হামলায় গত এক মাসে শিশুসহ বহু নিরপরাধ মানুষ প্রাণ হারিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ ধরণের হামলা অব্যাহত থাকলে আঙ্কারা পাল্টা পদক্ষেপ নিতে কুণ্ঠাবোধ করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ