Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

ইসলামের দাওয়াত উম্মতের উপর ফরজ- কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে আল্লামা সোলতান যাওক নদভী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৯ পিএম

আল্লামা সোলতান যাওক রসুল সঃ এর হাদিস 'একটি আয়াত হলেও তোমরা মানুষের কাছে পৌঁছাও' এর উদ্ধৃতি দিয়ে বলেন, ইসলামের এই দাওয়াত উম্মতের উপর ফরজ।

উপমহাদেশের প্রখ্যাত আরবী সাহিত্যিক চট্রগ্রাম জামিয়া দারুল মা’রিফ এর প্রতিষ্ঠাতা পরিচালক ও শায়খুল হাদীস, কাউমী ধারার আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসের সভাপতি আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী কক্সবাজার ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে খতমে বোখারী অনুষ্ঠানে একথা বলেন।

তিনি বলেন, পবিত্র কুরআন ও হাদীদের শিক্ষা সমগ্র মানব জাতির ইহকাল-পরকালের একমাত্র মুক্তির দিশা। এ শিক্ষা নিজে অর্জন করে তা আমল করার জন্য সমগ্র মানব জাতির কাছে দাওয়াত পৌঁঁছাতে হবে’।

এছাড়াও তিনি বলেন, ক্বেয়ামতের দিন রসুল সঃ এর নিকটে থাকবেন তারা যারা নবিজীর উপর বেশী দওরূদ পাঠ করেন। আর সেই সৌভাগ্যবানরা হচ্ছেন মুহাদ্দিস গণ। তারা প্রতিটি হাদিস পাঠ করার সময় নবিজীর উপর দওরূদ পাট করে থাকেন।

শনিবার (২৭ ফেব্রুয়ারী) দুপুরে কক্সবাজার শহর তলীর লিংকরোড ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের দাওরায়ে হাদীসের সমাপণী সবক খতমে বুখারী অনুষ্ঠানে আল্লামা সোলতান যাওক প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ও প্রধান অতিথির সম্মানে মানপত্র পাঠ করেন ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা সালাহুল ইসলাম। এরপর প্রধান অতিথি বুখারী শরীফের সমাপণী সবক প্রদান করেন। এসময় তিনি হাদীসের বিভিন্ন বিষয়াদির ব্যাখ্যা প্রদান এবং দিক নির্দেশনামুলক নসিহত করেন।

ইমাম মুসলিম ইসলামিক সেন্টার কওমী ধারার বহুমুখী একটি শিক্ষা প্রতিষ্ঠান। দাওরায়ে হাদীস খোলার পর সর্বপ্রথম ব্যাচে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিয়ে এই বোখারী শরীফের সমাপনী অনুষ্ঠান। এতে জেলার বিভিন্ন মাদ্রাসার পরিচালকবৃন্দ, মুহাদ্দেসগণ, প্রতিষ্ঠান প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক—শিক্ষার্থী, গন্যমান্য ব্যক্তিবর্গ, মিডিয়াকর্মী এই মহতী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আড়ম্বরপুর্ন এই অনুষ্ঠান উপলক্ষ্যে পুরো প্রতিষ্টানকে অপরুপ সাজে সজ্জিত করা হয়। প্রধান অতিথি মাদরাসা ক্যাম্পাসে পৌছাঁলে শিক্ষার্থীরা ফুল ছিটিয়ে তাঁকে অভ্যর্তনা জানান। এসময় বিভিন্ন শ্লোগানে প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে।

অসুস্থ ও বার্ধক্যজনিত দুর্বলতা সত্বেও মাদরাসায় পদার্পণ করে খতমে বুখারী অনুষ্ঠান সফল এবং সার্থকভাবে সম্পন্ন করায় ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা সালাহুল ইসলাম মহান আল্লাহ তায়ালার শুকরিয়া ও উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন