Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

সিলেটে ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও জালিয়াতির অভিযোগে এক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪২ পিএম

ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও জালিয়াতির অভিযোগে এক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা (নং- ১) দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন, সিলেট। চলতি বছরে সিলেট জেলা সমন্বিত কার্যালয়ের এটিই প্রথম মামলা বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। গত ২৩ ফেব্রুয়ারী দুদক দায়েরকৃত এ মামলার বাদী সহকারী পরিচালক মো: ইসমাইল হোসেন।

সিলেট বিয়ানীবাজারের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) শাখার পৌনে দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত মঙ্গলবার (১৬ই ফেব্রুয়ারি) রাত আনুমানিক সাড়ে বারোটার দিকে নগরীর জিন্দাবাজার ইউসিবিএল শাখা থেকে শাহাদাত আবেদীন সিরাজীকে গ্রেফতার করে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। গ্রেফতার শাহাদাত ইউসিবিএল বিয়ানীবাজার শাখার ম্যানেজার হিসেবে কর্মরত থাকাকালীন ২০১৯ সালের ৫ আগস্ট থেকে চলতি বছরের ৪ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে ক্ষমতার অপব্যবহার করে সুকৌশলে একাধিক গ্রাহকের অজ্ঞাতসারে এফডিআরের বিপরীতে উল্লেখিত লোন সৃজন করে প্রতারণামূলকভাবে এ অর্থ আত্মসাৎ করেন তিনি। পরবর্তীতে ব্যাংকের নিয়মিত অডিটে বিষয়টি ধরা পড়লে গত মঙ্গলবার ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা শাহাদতকে কৌশলে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করলে প্রায় পৌনে দুই কোটি টাকা আত্মসাতের কথা স্বীকার করেন তিনি।

মামলার এজহার সূত্রে জানা যায়, সিলেট বিয়ানীবাজারের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) শাখার ০৩ (তিন) এফডিআর গ্রাহকের বিপরীতে লিয়েন করত: অজ্ঞাতসারে এসওডি ঋণ লোন সৃষ্টি ও স্বাক্ষর জাল করে ১ কোটি ৭১ লাখ ৮২ হাজার ৬৯৪ টাকা আত্মসাত করেন ওই শাখার ম্যানেজার মো. শাহাদত আবেদীন সিরাজী (৩৮)। পরবর্তীতে আত্মসাতের ঘটনায় গত ১৭ ফেব্রুয়ারী বিয়ানীবাজার থানায় একটি সাধারন ডায়েরী করেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লামাবাজারে এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এভিপি) তানভীর আহমদ। এফডিআর গ্রাহক হচ্ছেন, হাজী মো: জয়নাল আবেদিন, মো: তাসকিন আলী (সেলিম), নজরুল এবং আর পারভীন। এই গ্রাহকদের অজ্ঞাতসারে এসওডি ঋণ সৃষ্টি করেন গ্রেফতারকৃত বিয়ানীবাজার শাখার সাবেক ব্যবস্থাপক মো. শাহাদত আবেদীন সিরাজী। ক্ষমতার অপব্যবহার করত: প্রতারনা ও জালিয়াতির মাধ্যমে গ্রাহকদের স্বাক্ষর জাল করে উত্তোলনের অপরাধে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় একটি নিয়মিত মামলা রুজুর আবেদন করেছেন সিলেট জেলা ও দায়েরা জজ আদালতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ