Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮, ০৩ রমজান ১৪৪২ হিজরী

পঞ্চগড়ে বিরল প্রজাতির সাপ

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বিশ্বে ২৩তম এবং বাংলাদেশে দ্বিতীয় বারের মতো দেখা মিলল ‘রেড কোরাল কুকরিথ নামের বিরল প্রজাতির সাপ’। গত শুক্রবার দুপুরে পঞ্চগড় সদর উপজেলার চাকলাট ইউনিয়নের পশ্চিম ভান্ডারু গ্রাম এলাকার একটি বাঁশ ঝাড় থেকে মৃত অবস্থায় সাপটি উদ্ধার করেন স্থানীয়রা। বর্তমান সাপটি বন্যপ্রাণি ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহথর কাছে সংরক্ষণে রয়েছে।
জানা গেছে, ভান্ডারু গ্রাম এলাকায় মৃত মমতাজ আলীর ছেলে আশরাফুল ইসলাম বাড়ির পাশে বাঁশ ঝাড়ের মাটি সড়ানোর সময় সাপটি দেখতে পান। পরে স্থানীয়রা সাপটি আটকে রাখে লাঠি দিয়ে আঘাত করে এতে সাপটি মারা যায়। খবর পেয়ে বন্যপ্রাণি সংরক্ষক ও ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহ দ্রুত ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় সাপটি উদ্ধার করে তার বাড়িতে নিয়ে যান। বর্তমানে তার তত্বাবধানেই সাপটি রয়েছে।
ফিরোজ আল সাবাহ জানান, আমাকে স্থানীয়রা সাপ উদ্ধারের বিষয়টি জানালে আমি খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে গিয়ে ‘রেড কোরাল কুকরিথ নামের সাপটিকে মৃত অবস্থায় সংরক্ষণ করি। পরে বিষয়টি আমি ঢাকা বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের ফরেনসিক কর্মকর্তা কনক রায়ের সাথে যোগাযোগ করলে তিনি আমাকে সাপটি আমার কাছেই রাখতে বলেন এবং তারা পঞ্চগড়ে এসে সাপটি সংরক্ষণ করে নিয়ে যাবেন বলে আমাকে নিশ্চিত করেছেন।
এ বিষয়ে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের ফরেনসিক কর্মকর্তা কনক রায় জানান, আমরা উদ্ধারকারী ও বন্যপ্রাণি সংরক্ষক ফটোগ্রাফার ফিরোজ আল সাবাহথর সাথে কথা বলেছি আমরা সাপটি ঢাকায় নিয়ে আসবো এবং সংরক্ষণ করে রাখবো। তিনি আরো জানান, এটি একটি বিরল প্রজাতির সাপ তাই এটি সংরক্ষণ করলে গবেষণাসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। এই সাপ পৃথিবীতে দুর্লভ সাপদের মধ্যে একটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন