Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

হাইকোর্টের এখতিয়ার বাড়লো দেওয়ানি মামলায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেওয়ানি মামলায় হাইকোর্টের একক বেঞ্চের এখতিয়ার বাড়ানো হয়েছে। বিধি সংশোধনের মাধ্যমে এই এখতিয়ার বাড়ানো হয়। এ বিষয়ে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রজ্ঞাপন জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রজ্ঞাপন অনুযায়ী এখন থেকে হাইকোর্ট বিভাগের দেওয়ানি এখতিয়ারসম্পন্ন একক বেঞ্চ ৬ কোটি টাকা আর্থিক মূল্যবানের মামলা শুনানি করতে পারবেন। এটি আগে ছিল মাত্র ৬ লাখ।

সংবিধানের ১০৭(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রেসিডেন্টের অনুমতিক্রমে হাইকোর্ট বিভাগের এ বিধান সংশোধন করা হয় বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। প্রজ্ঞান মতে, সংশোধনের মাধ্যমে ৫ কোটি টাকা পর্যন্ত আর্থিক মূল্যমানের মামলার আপিল ও রিভিশন এখতিয়ার দেয়া হয়েছে জেলা ও দায়রা জজ আদালতকে।

ওই সংশোধনের আগে কোনো সম্পত্তির আর্থিক মূল্যমান ৫ লাখ টাকার উপরে হলেই বিচারপ্রার্থীকে হাইকোর্টে বিচার চেয়ে আবেদন করতে হতো। আইন সংশোধনের পর এখন কোনো সম্পদের আর্থিক মূল্য ৫ কোটি টাকার বেশি হলে বিচার চাইতে হবে হাইকোর্টে। আর এ কারণেই হাইকোর্টে দেওয়ানি বিষয়াদি বিচারের ক্ষেত্রে আর্থিক এখতিয়ার সমন্বয় করতে হাইকোর্ট রুলস সংশোধন করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন চার সদস্যের এই রুলস সংশোধন কমিটিতে আরো ছিলেন বিচারপতি মজিবুর রহমান মিয়া, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি এসএম কুদ্দুস জামান। এর আগে ২৭ জানুয়ারি জাতীয় সংসদে ১৮৮৭ সালের দেওয়ানি আদালত আইন সংশোধন বিল পাস করে অধস্তন আদালতে দেওয়ানি মামলা বিচারের ক্ষেত্রে বিচারকদের আর্থিক এখতিয়ার বাড়ানো হয়।

সরকারের পক্ষ থেকে আইন সংশোধন করে অধস্তন আদালতের বিচারিক এখতিয়ার বৃদ্ধি করায় হাইকোর্ট রুলস সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়। কারণ হাইকোর্ট রুলসের চ্যাপটার ২-এর রুল-১ (অ্যাক্ট) (এ)-তে বলা আছে, হাইকোর্টের একক বেঞ্চের আপিল ও রিভিশন শুনানির এখতিয়ার ৬ লাখ টাকা। অন্যদিকে দেওয়ানি আইন সংশোধন করে জেলা জজকেই ৫ কোটি টাকা মূল্যমানের মামলার আপিল ও রিভিশন শুনানির এখতিয়ার দেয়া হয়েছে।

আগে হাইকোর্ট বিভাগের দেওয়ানি এখতিয়ারসম্পন্ন একক বেঞ্চের আর্থিক এখতিয়ার ছিল ৬ লাখ টাকা পর্যন্ত। এখন যেহেতু অধস্তন আদালতের আর্থিক এখতিয়ার বেড়েছে, সে কারণে হাইকোর্টের দেওয়ানি মামলার বিচারের এখতিয়ারসম্পন্ন একক বেঞ্চের আর্থিক এখতিয়ার বাড়িয়ে রুলস সংশোধন করা হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেওয়ানি মামলা

১৫ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ