Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমার বিস্ফোরিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:১৩ এএম

দীর্ঘ ৮১ বছর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবিস্ফোরিত একটি বিশালকায় বোমা নিষ্ক্রিয় করার সময় পোল্যান্ডের বাল্টিক সাগরে বিস্ফোরিত হয়েছে। টলবয় বা ভূমিকম্প নামে বোমাটি লম্বায় ছিল ১৯ ফুট। আর ওজনে ৫.৪ টন। খবর বিবিসি।

১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর পোল্যান্ডের ভেস্টারপ্লাটেতে বোমা হামলা দিয়ে সূত্রপাত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের৷ তবে পোল্যান্ডে এখন পর্যন্ত অবিস্ফোরিত অবস্থায় ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাক্ষী একটি বোমাটি।পোল্যান্ড ১৯৪৫ সালে জার্মান ক্রুজার ল্যাটজোকে ডোবানোর জন্য এই বোমাটি নিক্ষেপ করে।

বোমা নিষ্ক্রিয় করার সময় বন্দর শহর সুইনজস্কির কাছে প্রায় ৭৫০জন বাসিন্দাকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সুইনজস্কি জার্মানির অংশ ছিল এবং সুইনজস্কিকে সুইমেনডে নামে অভিহিত করা হতো। বিস্ফোরণের সময় দেশটির বিভিন্ন শহরে কম্পন অনুভূত হয়েছে। মঙ্গলবার পোল্যান্ডের নৌবাহিনী বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

নৌবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিস্ফোরণের জন্য বোমটিকে বাল্টিক সাগরের তলদেশে ১২ মিটার গভীরে নিমজ্জিত করা হয়েছিল। কিন্তু তার আগেই বোমাটি বিস্ফোরিত হয়।

তবে কোনো ডুবুরি কিংবা ওই এলাকার কোন বাসিন্দা এই ঘটনায় হতাহত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ফোরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ