Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে সজনে আমদানি

হিলি (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৬ পিএম

দেশের বাজারে চাহিদা থাকায় দীর্ঘদিন পর আবারও হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হয়েছে সজনে আমদানি।
গতকাল শনিবার দুপুরের দিকে সজনেবোঝাই একটি মিনি পিকআপ ভারত থেকে হিলি স্থলবন্দরে প্রবেশের মধ্যদিয়ে আমদানি শুরু হয়।
ঢাকা থেকে সজনে কিনতে আসা এক পাইকার জানান, ঢাকার বাজারে আমদানিকৃত সজনের চাহিদা রয়েছে। এখন যেহেতু অফসিজিন, তাই দাম একটু বেশি। ঢাকার বাজারে প্রতিকেজি সজনে বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। তবে নতুন সজনে ওঠা শুরু হলে দাম অনেকটা কমে আসবে।
সজনে আমদানিকারক প্রতিষ্ঠান হিলির মেসার্স খান ট্রেডাসের প্রতিনিধি মাহবুব আলম জানান, দেশের বাজারে এখনও সজনে ওঠেনি। যার কারণে দেশের বাজারে আমদানিকৃত সজনের ব্যাপক চাহিদা রয়েছে। আমদানি শুরুর খবরে বিভিন্ন জায়গা থেকে পাইকার-পত্র আসতে শুরু করেছে।
তিনি আরও জানান, প্রতিকেজি সজনে ১৫ টাকা শুল্ক দিয়ে আমদানি করা হচ্ছে। আর আমদানিকৃত এসব সজনে যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।
হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সজনে আমদানি হয়েছে। প্রথম দিনের মতো একটি মিনি পিকআপে ২ হাজার ৭৬০ কেজি সজনা আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। সজনে যেহেতু কাঁচামাল, তাই এটি যাতে আমদানিকারক প্রতিষ্ঠান দ্রুত সময়ে বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ্য রেখে সব ধরণের সহযোগিতা দিয়ে যাচ্ছি আমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ