Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

৩ লাখ কোটি ডলার ঋণে জর্জরিত মার্কিন যুক্তরাষ্ট্র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৮ পিএম

আমেরিকা বিশ্বের সেরা ধনী দেশ, না কি সেরা শক্তিশালী? দেশটির দাবি দু’টিই। আসলেই যে দেশটির ভেতরে এক ধরণের অস্থিরতা আছে এবং তা দিনে দিনে ফুটে উঠছে। কংগ্রেসম্যান অ্যালেক্স মুনি সম্প্রতি এমন এক তথ্য তুলে ধরে বলেন, আমারা যাদের বন্ধু ভাবি না, তারাই বেশি অর্থ পায় আমাদের কাছে। মুনি বলছেন, আমরা চীনের সঙ্গে ব্যবসায়িক লড়াইতে আছে হরদম। ওদের কাছেই রয়েছে বিস্তর দেনা। চীন ও জাপান, দুই দেশের কাছেই ১০,০০০ হাজার কোটি ডলারের ওপর করে দেনা রয়েছে।’ -আজকাল

যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান অ্যালেক্স মুনির বক্তব্য তুলে ধরে ‘আজকাল’ জানিয়েছে, দেশটির সব মিলিয়ে দেনার হিসাব ২.৯ লাখ কোটি ডলার। সামগ্রিক দেনার যা পরিমাণ তা দেশের মানুষের গড় দেনার চেয়েও অনেক বেশি। সবচেয়ে বেশি ঋণ রয়েছে চীন ও জাপানের কাছে। জানুয়ারি মাসে কোভিড নিয়ন্ত্রণে ১.৯ ট্রিলিয়ন ডলার ত্রাণের ব্যবস্থা করেছিল বাইডেন প্রশাসন। ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর মুনি এবং আরো অনেকে এই বিপুল অর্থপ্রকল্পের বিরোধিতা করেছিলেন। তিনি বলছেন, ‘এই টাকা আমাদের ফেরত দিতে হবে তাদের, যারা ঠিক মন থেকে আমাদের ভালোবাসে না। ব্রাজিল পায় ২৫৮ বিলিয়ন, ভারত পায় ২১৬ বিলিয়ন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ