Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

নিরাপত্তা আইনে হংকংয়ে নাশকতার মামলা হলো ৪৭জন অধিকার কর্মীর বিরুদ্ধে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৭ পিএম

হংকংয়ের ৪৭জন গণতন্ত্রপন্থী ও অধিকার কর্মীর বিরুদ্ধে গত জুনে অনানুষ্ঠানিক নির্বাচন করার প্রচেষ্টা ও নাশকতা সৃষ্টির মামলা দায়ের করা হয়েছে। চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চলে আরোপিত বিতর্কিত বিশেষ জাতীয় নিরাপত্তা আইনে এই মামলা দায়ের করা হয়। ওই আইনে ছাত্ররাজনীতি, চীনের বিরুদ্ধাচরণ, সন্ত্রাসবাদ, গণতন্ত্রপন্থী ও স্বাধীনতাকামী কার্যকলাপ ও বিদেশী শক্তির সঙ্গে আঁতাত নিষিদ্ধ করা হয়েছিলো। - দ্য গার্ডিয়ান, আল জাজিরা

গত জুনের অনানুষ্ঠানিক প্রাইমারি নির্বাচনে অংশগ্রহণ করা তরুণ অধিকারকর্মী স্যাম চেয়ুংকে গত সোমবার পুলিশ স্টেশনে নিয়ে যাওয়ার পর তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গ্রেপ্তারের পূর্বে সাংবাদিকদের তিনি বলেন, হংকংবাসী কঠিন সময় অতিক্রম করছে। কিন্তু আমি আশা করি সবাই হাল ছেড়ে দিবে না এবং হংকংবাসী লড়াই করে যাবে। চেয়ুংয়ের পূর্বে গত ৬ জানুয়ারি ৫০ জনেরও বেশি গণতন্ত্রপন্থীকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে রয়েছেন সাবেক গণতন্ত্রপন্থী আইনপ্রণেতা, শিক্ষাবিদ, আইনজীবী, সমাজকর্মী এবং তরুণ অধিকারকর্মী।

রোববার এক বিবৃতিতে হংকংয়ের পুলিশ জানিয়েছে, তাদের মধ্যে ৪৭জনের বিরুদ্ধে নাশকতার মামলা দায়ের করা হয়েছে। সোমবার সকালে তাদের আদালতে তোলা হবে। গ্রেপ্তার হওয়া ২০১৯ সালের বিক্ষোভের আয়োজক জিমি সান সাংবাদিকদের বলেছেন, গণতন্ত্র স্বর্গ থেকে আসে না। এটি শক্তিশালী ইচ্ছার দ্বারা আদায় করে নিতে হয়। আমরা বিশ্বকে বলতে চাই সবচেয়ে পীড়াদায়ক ব্যবস্থার মধ্যেও আমরা নিজেদের লড়াই অব্যাহত রেখেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিকার কর্মী
আরও পড়ুন