Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এশিয়া-প্যাসিফিক বিএনপির নানা কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৫ পিএম

বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বাংলাদেশসহ বহির্বিশ্বেও উদযাপন করতে চায়। এ লক্ষ্যে এশিয়া-প্যাসিফিক অঞ্চলীয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির আহ্বায়ক বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক তরুণ রাজনীতিবিদ ড. শাকিরুল ইসলাম খান শাকিল এবং যুগ্ম আহ্বায়ক মালয়েশিয়া বিএনপির সভাপতি প্রকৌশলী বাদলুর রহমান খান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের লক্ষ্যে এশিয়া-প্যাসিফিক বিএনপি ইতিমধ্যে তাদের একাধিক বৈঠকের মাধ্যমে নানান কর্মসূচি চূড়ান্ত করেছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে এশিয়া-প্যাসিফিক অঞ্চলীয় কমিটির আহ্বায়ক শাকিরুল ইসলাম খান শাকিল বিষয়টি নিশ্চিত করেছেন।

ড. শাকিল জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে এশিয়া-প্যাসিফিক বিএনপি বছরব্যাপী একাধিক অনুষ্ঠান পালন করবে। অনুষ্ঠিতব্য কর্মসূচির মধ্যে রয়েছে- শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণার প্রামাণ্য দলিল- ভিডিও ডকুমেন্টারি। বিএনপি মুক্তিযুদ্ধের দল ও মুক্তিযোদ্ধাদের দল- তথ্য প্রমাণ সহ বই প্রকাশ। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বসবাসকারী প্রবাসীদের লেখা গল্প, প্রবন্ধ, কবিতা নিয়ে সংকলন প্রকাশ।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বসবাসকারী প্রবাসীদের অংশগ্রহণে স্বরচিত কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বসবাসকারী প্রবাসীদের সন্তানদের অংশগ্রহণে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা।

আরো থাকবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে বসবাসকারী প্রবাসীদের অংশগ্রহণে ৩ মিনিটের বক্তব্য প্রতিযোগিতা (ভিডিও কালেকশন)। মুজিব যেখানে ব্যর্থ জিয়া সেখানেই সার্থক, হাসিনা যেখানে ব্যর্থ খালেদা জিয়া সেখানেই সার্থক, তারেক রহমান অপ্রতিদ্বন্দ্বী- এখানেই ষড়যন্ত্র শীর্ষক আলোচনা।

দেশী ও বিদেশী আলোচকদের অংশগ্রহণে সেমিনার-সিম্পোজিয়ান। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সক্রিয়ভাবে সহযোগিতা করা এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিদেশী বন্ধুদের সংবর্ধনা দেওয়া।

প্রত্যেক দেশে শহীদ জিয়া গ্রন্থাগার উদ্বোধন। অসচ্ছল যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার জন্য ফান্ড গঠন। সাংস্কৃতিক অনুষ্ঠান। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর লোগো সম্বলিত ক্যাপ, টি- শার্ট, পিন, ক্রেস্ট, টি কাপ, কলম, সুভেনিয়র। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশ সমূহের সমন্বয়ে কেন্দ্রীয়ভাবে বছরব্যাপী একাধিক প্রোগ্রামের আয়োজন করা হবে।

এছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে প্রত্যেকটি দেশে আলাদাভাবে বছরব্যাপী একাধিক প্রোগ্রামের আয়োজন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ