Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

‘দ্বীনিয়াতের পাশাপাশি আধুনিক শিক্ষার বিকল্প নেই’

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০২ এএম

কক্সবাজারে মায়াহাদ আননিবরাসে আরবী সাহিত্যিক শাইখুল হাদিস আল্লামা সোলতান যাওক নদভী বলেছেন, যারা দাওয়াতে দ্বীনের কাজ করেন তাদেরকে নিজের ভাষার পাশাপাশি আরবি ইংরেজি ভাষায় ও দক্ষতা অর্জন করতে হবে। গত শনিবার সকালে কক্সবাজার শহরে নিজ নামে প্রতিষ্ঠিত আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী জেনারেল লাইব্রেরি উদ্বোধনকালে তিনি একথা বলেন।
আল্লামা সোলতান যাওক দেশের কাউমী অঙ্গনের মুরুব্বী শুধু নন, তিনি বাংলাদেশে ইসলামী শিক্ষাসংস্কার আন্দোলনের স্বপ্নদ্রষ্টা বিশিষ্ট আরবি সাহিত্যিক, বরেণ্য ইসলামী চিন্তাবিদ, জামেয়া দারুল মা›আরিফ আল-ইসলামিয়া চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের সভাপতিও।
কক্সবাজার জেলায় একখন্ড দারুল মা’আরিফ খ্যাত মা’হাদ আন-নিবরাস পরিদর্শনে আসলে হুজুরের সম্মানে নিবরাস মিলনায়তনে আয়োজিত সংবর্ধনা সভা পরবর্তী নিজ নামে প্রতিষ্ঠিত গ্রন্থাগারটির উদ্বোধন করেন তিনি।
আল্লামা যাওক বলেন, যুগ চাহিদার প্রেক্ষিতে মাদরাসা শিক্ষার্থীদের দ্বীনিয়াতের পাশাপাশি আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তোলার বিকল্প নেই। যারা দা’য়ী ইলাল্লাহ হবেন তাদের স্বজাতিয় ভাষার পাশাপাশি আরবি-ইংরেজি ভাষায় সমান দক্ষতা অর্জন করতে হবে। তিনি শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষামূলক প্রতিযোগিতায় অংশগ্রহণ, মাসিক-পাক্ষিক সাহিত্য-সাংস্কৃতিক সেমিনার আয়োজন, পত্রিকা-দেয়ালিকায় লেখালেখির বিষয়ে গুরুত্বারোপ করেন। মায়াহাদ আননিবরাসের পরিচালক মাওলানা জিয়াউল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলার শীর্ষস্থানীয় ওলামায়েকেরাম, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আধুনিক-শিক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ