Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

মেসির জয়ের রাতে রোনালদোর হোঁচট

গার্দিওলার ম্যানসিটিকে রুখবে কে?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

ইউরোপিয়ান ফুটবলের জাঁকজমকপূর্ণ রাতে জয় নিয়েই মাঠ ছেড়েছে ফেবারিটরা। ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ চারের দৌড়ে থাকা ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ২০তম জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। ফরাসি লিগ ওয়ানে হারের হতাশা পেছনে ফেলে এক ম্যাচ পর দিজোঁর বিপক্ষে জয়ের পথে ফিরেছে পিএসজি। স্প্যানিশ লা লিগায় পয়েন্ট তালিকার তিন আর চারে থাকা বার্সেলোনা-সেভিয়ার মধ্যকার লড়াইয়ের ম্যাচে গোল করে-করিয়ে পার্থক্যটা গড়ে দিলেন অধিনায়ক লিওনেল মেসি। ২-০ গোলের জয় নিয়ে পয়েন্ট তালিকার দুইয়েও উঠে এসেছে কাতালানরা, চলে এসেছে লা লিগার শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে দুই পয়েন্টের দূরত্বে। এই নিয়ে সেভিয়ার বিপক্ষে ৪২ ম্যাচে ৩৮ গোলের বীপরিতে ১৯টি অ্যাসিস্ট আছে মেসির! তবুও কোচ রোনাল্ড কোমানের কপালে চিন্তার ভাঁজ। দুই তরুণ পারফর্মার পেদ্রি গঞ্জালেস ও রোনাল্ড আরাউহোকে যে চোটের কাছে হারিয়েছে দল!

অন্যদিকে মেসির জয়ের রাতে গোল করেও পরাজয় দেখলেন ক্রিস্টিয়ানো রোনালদো। শিরোপা ধরে রাখার যাত্রায় একধাপ এগোলে আরও এক ধাপ পেছানো, চলতি মৌসুমে জুভেন্টাসের যেন নিয়তিই হয়ে দাঁড়িয়েছে দৃশ্যটা। হেলাস ভেরোনার বিপক্ষে ১-১ গোলের ড্রতে শীর্ষে থাকা ইন্টার মিলানের সঙ্গে ব্যবধান আরও বাড়ার শঙ্কায় পড়েছে দলটি। জার্মান বুন্দেসলিগায় রবের্ত লেভানদোভস্কি-লেরয় সানেদের গতির সামনে দাঁড়াতেই পারল না কোলন। ঘরের মাঠে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা দলটিকে উড়িয়ে জয়ে ফিরল বায়ার্ন মিউনিখ। আলিয়াঞ্জ অ্যারেনায় ৫-১ গোলে জিতেছে হান্স ফ্লিকের দল। এরিক মাক্সিম চুপো-মোটিংয়ের গোলে এগিয়ে যাওয়ার পর শিরোপাধারীদের হয়ে দুটি করে গোল করেন লেভানদোভস্কি ও সানে।

প্রিমিয়ার লিগে টানা জয়ের রেকর্ড অনেক আগেই গড়েছে ম্যানচেস্টার সিটি। সে কীর্তির গÐিটা পরশু রাতে আরও একপ্রস্থ বাড়িয়েছে কোচ পেপ গার্দিওলার দল। ম্যাচ শেষে কোচ জানালেন, ওয়েস্ট হ্যামের শারীরিক ফুটবল বিপাকেই ফেলেছিল দলকে, ‘এটা কঠিন ছিল, তারা বেশ শারীরিক ফুটবল খেলছি। ম্যাচের ১০-১৫ মিনিট পরই আমাদের মনে হয়েছিল, সুন্দর কিছু করা সম্ভব নয় আমাদের পক্ষে।’ তবে টানা খেলার ফলে নিজেদের দলে অবসাদটাকে অবধারিতই মানছেন গার্দিওলা, ‘দ্বিতীয়ার্ধে আমরা প্রথমার্ধের চেয়ে ভাল খেলেছি। যখন আপনি অনেক বেশি ম্যাচ খেলবেন, প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগে; এটা স্বাভাবিকই হয়ে দাঁড়াবে আপনার জন্য।’ গার্দিলার দল সাধারণত প্রশংসিত হয় তাদের সুন্দর ফুটবলের জন্য। তবে স্প্যানিশ কোচ এ ম্যাচের শেষে প্রাধান্য দিলেন দলের কার্যকরি দিকটাকে, ‘তিন পয়েন্ট অর্জন করেছি, এজন্যে আমরা ভাগ্যবান। মৌসুম শেষে গণিতটাই দেখে মানুষজন।’

এই জয়ের ফলে টানা ২০ ম্যাচ জিতল গার্দিওলার দল। একইসঙ্গে প‚র্ণ হয়ে যায় সময়ের অন্যতম সেরা এই কোচের ক্যারিয়ারের ৫০০তম জয়। সিটির দায়িত্ব নেওয়ার পর এটি তার ২০০তম জয়ও বটে। লিগের শীর্ষে আছে অবধারিতভাবেই। ২৬ ম্যাচে পেয়েছে ৬২ পয়েন্ট। নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড থেকে এগিয়ে আছে ১৩ পয়েন্টে, ম্যাচ অবশ্য একটা বেশি খেলেছে সিটিজেনরা। তিনে থাকা লেস্টারও ইউনাইটেডের সমান ৪৯ পয়েন্টই অর্জন করতে পেরেছে, আর ওয়েস্ট হ্যাম ২৬ ম্যাচে জিতেছে ৪৫ পয়েন্ট। সব মিলিয়ে এখন প্রিমিয়ার লিগে আলোচনার মুখ্য বিষয়, ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়া ম্যানসিটিকে রুখবে কে!

লিগ ওয়ানে ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের জোড়া গোল ও মোইজে কিন-দানিলো পেরেইরার একটি করে গোলে ভর করে দিজোঁকে তাদের মাঠে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে পিএসজি। ২৭ ম্যাচে ১৮ জয় ও তিন ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৫৭। ২৬ ম্যাচে ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে লিল। তাদের সমান ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে তিনে আছে লিঁও। ৫২ পয়েন্ট নিয়ে চারে মোনাকো। অন্যদিকে সেভিয়ার বিপক্ষে জয়ের পরেও স্বস্তি খুব একটা পাচ্ছেন না বার্সা কোচ কোম্যান। মেসির পর মৌসুমের সবচেয়ে বড় পারফর্মার পেদ্রি গঞ্জালেসকে যে হারিয়েছে দল। স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, পেশির চোটের কারণে কমপক্ষে এক মাস মাঠের বাইরে কাটাতে হবে তাকে। এদিন চোট পেয়েছেন মাত্রই গোড়ালির চোট থেকে উঠে আসা রোনাল্ড আরাউহোও। সঙ্গে জেরার্ড পিকের চোট কোপা দেল রে আর চ্যাম্পিয়ন্স লিগে সেভিয়া আর পিএসজির বিপক্ষে দুটো ম্যাচকে সামনে রেখে ভালোই দুশ্চিন্তা যুগিয়ে যাচ্ছে কাতালান-শিবিরে। সিরি আ’তে হেলাস ভেরোনার বিপক্ষে ১-১ গোলের ড্রতে শীর্ষে থাকা ইন্টার মিলানের সঙ্গে ব্যবধান আরও বাড়ার শঙ্কায় পড়েছে জুভেন্টাস। ২৩ ম্যাচে ১৩ জয় ও সাত ড্রয়ে ৪৬ পয়েন্ট অর্জন করা জুভেন্টাস রইল তালিকার তৃতীয় স্থানে। শীর্ষে থাকা ইন্টার মিলানের সঙ্গে তাদের ব্যবধান ৭ পয়েন্টের। আর সিরি’আর দ্বিতীয় স্থানে থাকা মিলানের চেয়ে তিন পয়েন্টে পিছিয়ে আছেন রোনালদোরা। বুন্দেসলিগায় লেভান্দোভস্কি ও সানের জোড়া গোলের পাশাপাশি লক্ষ্যভেদ করেন এরিক মাক্সিম চুপো-মোটিং। তাতে আলিয়াঞ্জ অ্যারেনায় ৫-১ গোলে জিতেছে হান্স ফ্লিকের দল। এই জয়ে ২৩ ম্যাচে ১৬ জয় ও চার ড্রয়ে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন। এক ম্যাচ কম খেলে ৫ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে লাইপজিগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন