Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

তানভির ঘূর্ণিতে বিধ্বস্ত উলভস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০১ এএম

দ্বিতীয় দিনেই বড় জয়ের প্রেক্ষাপটটা তৈরি করে ফেলেছিলেন বাঁহাতি স্পিনার তানভির ইসলাম। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া এই স্পিনার দ্বিতীয় ইনিংসে হয়ে উঠেন আরও ভয়ংকর। তাকে কোন উপায়ই বের করতে পারেনি আয়ারল্যান্ড উলভস। দ্বিতীয় ইনিংসে দেড়শোর আগে গুটিয়ে তারা ম্যাচ হেরেছে ইনিংস ব্যবধানে।

গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চারদিনের ম্যাচে তৃতীয় দিনের দুই সেশনেই খেলার ফয়সালা হয়ে গেছে। বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে আয়ারল্যান্ড উলভস হেরেছে ইনিংস ও ২৩ রানে। তাদের ১৩৯ রানে আটকে দিয়ে ৫১ রানে ৮ উইকেট নেন তানভির। প্রথম ইনিংসে আইরিশদের ১৫১ রানে গুটিয়ে দিতে ৫৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ম্যাচে তাই ১০৬ রান দিয়ে তিনি নিলেন ১৩ উইকেট।

সফরকারীদের ১৫১ রানের জবাবে ইয়াসির আলির ৯২ রানে প্রথম ইনিংসে ৩১৩ রান করেছিল ইমার্জিং দল। ১৬১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে বিকেলেই ইনিংস হারের শঙ্কায় পড়ে আইরিশরা। ৩৫ রানে হারিয়ে ফেলে ৪ উইকেট। যার তিনটাই নিয়েছিলেন তানভির। তৃতীয় দিনে এসে সকালটা বেশ ভালোই পার করে দিচ্ছিল তারা। অধিনায়ক হ্যারি টেক্টর আর কার্টিস ক্যাম্পার গড়েছিলেন প্রতিরোধ। অধিনায়ক সাইফ হাসান তার অনিয়মিত স্পিন দিয়ে ভাঙ্গেন ৬০ রানের শক্ত জুটি। সাইফের বলে ২২ রান করে ক্যাম্পার ক্যাচ দেন ইবাদত হোসেনের হাতে। ওই একটা বাদে দিনের বাকি সব উইকেটই গেছে তানভিরের পকেটে।

বড় জুটির পর টপাটপ উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ডের ছেলেরা। লুরকান টাকার ক্যাচ দেন উইকেটের পেছনে। একমাত্র ভরসা হয়ে থাকা টেক্টর ৫৫ রান করে শিকার হন এলবিডবøুর। বাকিদের মধ্যে মার্ক অ্যাডাইর কেবল যেতে পেরেছেন দুই অঙ্কে। বিশেষজ্ঞ ব্যাটসম্যানরা যেখানে খাবি খেয়েছেন, আইরিশ টেল এন্ডারদের সামর্থ্য ছিল না তানভিরকে সামলানোর। ৮ উইকেটের চারটাই এলবিডবøু করে আদায় করেন তানভির। বাকি চারটার মাঝে তিনটা আবার কিপারের হাতে ক্যাচ। গ্রাহাম হোমকে বোল্ড করে শেষ উইকেটটি নেন তিনি।

৫ মার্চ থেকে শুরু হবে দুদলের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আয়ারল্যান্ড উলভস-বাংলাদেশ ইমার্জিং দল।

 

সংক্ষিপ্ত স্কোর
আয়ারল্যান্ড উলভস ১ম ইনিংস : ১৫১।
বাংলাদেশ ইমার্জিং ১ম ইনিংস : ৩১৩।
আয়ারল্যান্ডস উলভস ২য় ইনিংস : ৭৪.৩ ওভারে ১৩৯ (আগের দিন ৩৫/৪) ( ম্যাককুলাম ১, লাওলর ৮, ডহনি ২০, গ্রেথ ০ টেক্টর ৫৫, ক্যাম্পের ২২, টাকার ৫ম, অ্যাডাইর ১৪, ডেলনি ৮, হোম ১, চেজ ০* ; ইবাদত ১/২৭, খালেদ ০/৩২, তানভির ৮/৫১, রিশাদ ০/৯, সাইফ ১/১৫)।
ফল : বাংলাদেশ ইমার্জিং দল ইনিংস ও ২৩ রানে জয়ী।
ম্যাচ সেরা : তানভির ইসলাম (বাংলাদেশ ইমার্জিং দল)।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন