Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্যারিয়ারের চূড়ায় রোহিত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:০৪ এএম

ইংল্যান্ড সিরিজে দারুণ পারফর্ম্যান্সের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। ক্যারিয়ার-সেরা রেটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন আইসিসি র‌্যাঙ্কিংয়ের অষ্টম অবস্থানে। প্রথম তিন টেস্টে দারুণ বোলিংয়ের সুবাদে অক্ষর পাটেল আর রবিচন্দ্রন অশ্বিনও উন্নতি দেখেছেন নিজ নিজ র‌্যাঙ্কিংয়ে।

সিরিজের প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর রোহিত ছন্দে ফেরেন দ্বিতীয় টেস্টে। চেন্নাইয়ে প্রথম ইনিংসে করেছেন ১৬০, এরপর আহমেদাবাদে ব্যাটসম্যানদের বধ্যভ‚মিতেও করেছেন দারুণ এক অর্ধশতক, যা দলের জয়েও রেখেছে বড় ভ‚মিকা। তাতেই র‌্যাঙ্কিংয়ে বড় উত্তরণ দেখেছেন তিনি। ছয় ধাপ এগিয়ে উঠে এসেছেন তালিকার অষ্টম স্থানে। ফলে পেছনে পড়ে গেছেন তার সতীর্থ চেতেশ্বর পুজারা। রেটিং পয়েন্টের ক্ষেত্রেও ক্যারিয়ার-সেরা অবস্থানে আছেন রোহিত। বর্তমানে তার পয়েন্ট ৭৪২, যা তার আগের সেরা ৭২২ থেকে ২০ পয়েন্ট বেশি।

রোহিতের অন্য দুই সতীর্থ অক্ষর ও অশ্বিনও বড় লাফ দিয়েছেন র‌্যাঙ্কিংয়ে। আহমেদাবাদ টেস্টে ১১ উইকেট নিয়ে ৩০ ধাপ এগিয়ে ৩৮তম অবস্থানে চলে এসেছেন তিনি। এদিকে সাত উইকেট দখল করা অশ্বিন চার ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি।

অগ্রগতি হয়েছে ইংলিশ ক্রিকেটারদেরও। মোতেরায় প্রথম ইনিংসে চার উইকেট নিয়ে ইংলিশ স্পিনার জ্যাক লিচ ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকে পড়েছেন সেরা ৩০-এ। অধিনায়ক জো রুটও এগিয়েছেন, তবে বোলারদের র‌্যাঙ্কিংয়ে। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়ে তিনি ১৬ ধাপ এগিয়ে উঠে এসেছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের ৭২তম অবস্থানে। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও ১৩তম অবস্থানে উঠে এসেছেন তিনি।
ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে কেবল জ্যাক ক্রলির র‌্যাঙ্কিংয়েই উত্তরণ ঘটেছে। তৃতীয় টেস্টে তার ৫৩ রানের ইনিংসে ভর করে ১৫ ধাপ এগিয়েছেন তিনি, উঠে এসেছেন তালিকার ৪৬তম অবস্থানে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন