Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

ওআইসি রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিকভাবে ঐকমত প্রতিষ্ঠায় কাজ করছে -ওআইসির সহকারী মহাসচিব

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩০ পিএম

বাংলাদেশে সফররত ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসির সহকারী মহাসচিব ইউসেফ আলডোবেয়া বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিকভাবে ঐকমত প্রতিষ্ঠায় কাজ করছে।

তিনি বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে সব সময় আছে ওআইসি। রোহিঙ্গারা যাতে আত্মমর্যাদা ও সম্মানের সঙ্গে মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য তারা কাজ করছে।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে যে মামলা চলছে সেই মামলায় রোহিঙ্গারা যাতে ন্যায়বিচার পান, তার জন্য আইনি লড়াইয়ে সহযোগিতা করছে ওআইসি।

রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে চারটার দিকে উখিয়ার ৪নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

এর আগে তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রথমে ঢাকা থেকে হেলিকপ্টারে ভাসানচরে যান। সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে ওই হেলিকপ্টারে কক্সবাজারের উখিয়ায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পৌঁছান। সেখানে রোহিঙ্গা কমিউনিটি নেতাদের (মাঝি) সঙ্গে বৈঠক করেন তারা। ওই বৈঠকে ৭৬ জন রোহিঙ্গা নেতা অংশ নেন।

বৈঠকে ওআইসি প্রতিনিধি দলের পাঁচ সদস্য ছাড়াও তাদের সহযোগিতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৯ সদস্য রয়েছেন।

মিয়ানমার সেনাবাহিনী ও সরকারের দমন-পীড়নে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া সাড়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বর্তমানে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পগুলোতে বসবাস করছে। তাদের নিজ দেশে সসম্মানে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার। তবে এখানকার ঘিঞ্জি পরিবেশ থেকে আপাতত নিরাপদ জীবনযাপনের জন্য অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এরইমধ্যে সেখানে প্রায় ১০ হাজার রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওআইসি

২১ এপ্রিল, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ