Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচি শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ৮:৫২ এএম

শুরু হয়ে গেছে রক্তঝরা মার্চ। আর এই মাস থেকে শুরু হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচি। ইতোমধ্যে বিভিন্ন রাজনেতিক দল ও সামাজিক সংগঠন তাদের বছরব্যাপী কর্মসূচি ঘোষণাও করেছে।

এদিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন আজ (১ মার্চ) থেকে শুরু করছে দেশের বেশ কয়েকটি রাজনৈতিক দল। বিএনপি, জামায়াত, জাসদ, গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন দল আজ বছরব্যাপী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচি শুরু করবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কর্মসূচি প্রসঙ্গে বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, ২৪ শর্তে বিএনপিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্বোধনী অনুষ্ঠানের অনুমতি দিয়েছে পুলিশ। সোমবার (১ মার্চ) বিকেল ৩টায় গুলশানে হোটেল লেকশোরে উদ্বোধনী অনুষ্ঠান করবে দলটি।

লন্ডন থেকে অনলাইনে যুক্ত হয়ে বিএনপি আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করবেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে সভাপতিত্ব করবেন বিএনপির স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের বিশিষ্ট ব্যক্তিদের দাওয়াত দেওয়া হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৯ দিনের প্রাথমিক কর্মসূচি ঘোষণা করে বিএনপি


আজ (সোমবার) সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পতাকা র‌্যালি শুরুর মধ্য দিয়ে হাসনুল হক ইনুর নেতৃত্বধীন সমাজতান্ত্রিক দল জাসদের কর্মসূচি শুরু হবে।

জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন জানান, আগামী ২৬ মার্চ বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি ও ২০২২ সালের ৩১ অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণ করছে। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তির দিন থেকে জাসদের প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণের দিন পর্যন্ত ২০ মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে জাসদ। জাসদের এ কর্মসূচির উদ্বোধন হবে সোমবার। এদিন সকাল ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পতাকা র‌্যালি বের হবে। পতাকা র‌্যালিতে নেতৃত্ব দেবেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তিনি আরও জানান, দেশের সব জেলা-উপজেলায় বাংলাদেশের বর্তমান জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকা ও দলীয় পতাকা নিয়ে পতাকা মিছিল করবে জাসদ।

গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা সৈকত মল্লিক জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী গণসংহতি আন্দোলন, ছাত্র-যুবক-শ্রমিক অধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ এবং রাষ্ট্রচিন্তা একসঙ্গে কর্মসূচি আয়োজন করবে। সোমবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়ার মধ্য দিয়ে এই আয়োজনের উদ্বোধন হবে।

আজ সোমবার বিকেল ৩টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখাসহ বিভিন্ন দাবিতে জাতীয় পতাকা মিছিল অনুষ্ঠিত হবে। এতে পঙ্কজ ভট্টাচার্য, রোকেয়া কবির, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ অংশ নেবেন।

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল চলতি মার্চে সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আয়োজন হাতে নিয়েছে।

ইসলামী গণতান্ত্রিক পাটির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল জানান, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ১৭ মার্চ বছরব্যাপী আয়োজনের উদ্বোধন করবেন তারা।

এদিকে সোমবার সন্ধ্যা সাতটায় অনলাইনে যুক্ত হয়ে জামায়াতের বছরব্যাপী কর্মসূচি উদ্ধোধন করবেন দলের বর্তমান আমির ডা. শফিকুল রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ