Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

পরমাণু ইস্যুতে ইরানের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের হতাশা প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১২:৫৫ পিএম

পরমাণু সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে অনানুষ্ঠানিক আলোচনায় বসার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। তবে এতেই যে আলোচনার সব রাস্তা বন্ধ হয়ে যাবে-তা মনে করে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘আমরা ইরানের প্রতিক্রিয়ায় হতাশ হলেও একই সময়ে দু’পক্ষের এই সমঝোতায় ফিরে আসার লক্ষ্যে অর্থবহ কূটনৈতিক প্রচেষ্টা চালাতে নিজেদের প্রস্তুতির কথা ঘোষণা করছি।’
তিনি বলেন, বিষয়টি নিয়ে ওয়াশিংটন পরমাণু সমঝোতার বাকি পাঁচ দেশ চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও জার্মানির সাথে আলোচনা করবে ওয়াশিংটন।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে রোববার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করার পরপরই মার্কিন সরকার তার এ অবস্থান ঘোষণা করল। খাতিবজাদে রোববার বলেছিলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপ সম্প্রতি যে অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব দিয়েছে তার জন্য বর্তমান সময়কে উপযুক্ত মনে করছে না তেহরান। এই সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশের সর্বসাম্প্রতিক অবস্থান বিবেচনায় নিয়ে ইরান আলোচনায় না বসার সিদ্ধান্ত নিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।
যুক্তরাষ্ট্র দাবি করছে, পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসার একই সময়ে ইরানকেও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিরতে হবে।
কিন্তু তেহরান বলছে, যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার এক বছর পর ইরান এতে দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমাতে শুরু করেছে। কাজেই যুক্তরাষ্ট্রকে আগে এই সমঝোতায় ফিরে নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করতে হবে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সুফল বাস্তবে পাওয়ার পর ইরান এই সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিতে পূর্ণাঙ্গভাবে ফিরে যাবে। সূত্র: পার্স টুডে।



 

Show all comments
  • Tohin Drivar ১ মার্চ, ২০২১, ৩:৫১ পিএম says : 0
    চট্রগ্রাম কালুশা বাইপাস সবসময় জ্যেম লেগে থাকে এটা আপনাদের পেপারে হেডলাইন এ প্রচার করুন
    Total Reply(0) Reply
  • Tohin Drivar ১ মার্চ, ২০২১, ৩:৫১ পিএম says : 0
    চট্রগ্রাম কালুশা বাইপাস সবসময় জ্যেম লেগে থাকে এটা আপনাদের পেপারে হেডলাইন এ প্রচার করুন
    Total Reply(0) Reply
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ১ মার্চ, ২০২১, ৮:৫৮ পিএম says : 0
    মানুষ আমরা সবাই সুশীল ও সভ্য (প্রকৃতি ও প্রাকৃতিককে নতুন করে সৃষ্টি করি এবং কাজে লাগিয়ে) শ্রেষ্ঠ সামাজিক জীব,জানা কথা। আমাদের প্রত্যেককেই প্রথম সারির হতে হবে।তার জন্য সবাইকে একসাথে একইমতে সমান ছন্দ ও তাল মিলিয়ে চলতে হবে,জানা কথা। বোকারা একাই বড় হতে চায় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ