Inqilab Logo

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

যশোরে ১০ হাজার ট্রাক টপ-সয়েল যাচ্ছে ইটভাটায়

| প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যশোর ব্যুরো : যশোরে প্রতি মৌসুমে প্রায় ১০ হাজার ট্রাক মাটি (জমির টপ সয়েল) যাচ্ছে ইটভাটার পেটে। এই তথ্য দিয়েছে বৃহস্পতিবার যশোরের জাগরণী চক্র ফাউন্ডেশন মিলনায়তনে আয়োজিত এক কর্মশালায়। কর্মশালায় প্রধান অতিথি হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) এর পরিচালক মো. আবু সাদেক বলেন, ইতোমধ্যে প্রতিবেশী ভারত ও চীনসহ বিভিন্ন দেশ ইটভাটায় জমির টপ সয়েল ব্যবহার নিষিদ্ধ করেছে। ২০২০ সালে আমাদের দেশেও ইটভাটায় জমির টপ সয়েল ব্যবহার নিষিদ্ধ করা হবে।
তিনি উল্লেখ করেন, এখনকার ইটভাটাগুলোর অধিকাংশই পরিবেশবান্ধব নয়। আর এই ইটও পরিবেশবান্ধন নয়। তাই পৃথিবীর কোনো উন্নত দেশেই পোড়ামাটির ইট ব্যবহার করে স্থাপনা নির্মাণ করা হয় না। আমাদেরও এ ধারা থেকে বেরিয়ে আসতে হবে। ননফায়ার ব্রিকস, ফেরোসিমেন্টসহ বিভিন্ন পরিবেশবান্ধন উপকরণ ব্যবহার করে ভবন নির্মাণ করতে হবে। কর্মশালায় আয়োজকরা জানান, যশোর জেলায় মোট ১৬৮টি ইটভাটা রয়েছে। এই ভাটা থেকে প্রতি মৌসুমে ৫০ থেকে ৬০ লাখ ইট তৈরি হয়। এই ইট বানাতে মৌসুমে প্রায় ১০ হাজার ট্রাক মাটি (জমির টপ সয়েল) ব্যবহার করা হয়। কর্মশালায় আয়োজকরা আরও জানান, টপ সয়েল ইটভাটায় চলে যাওয়ায় জমির উর্বরতা হারাচ্ছে।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।