Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ভিডিও কনফারেন্সে সু চিকে তুললো আদালতে, বিক্ষোভ অব্যাহত মিয়ানমারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ৪:৩৫ পিএম

মিয়ানমারের সামরিক জান্তা সরকার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে তুললো আদালতে আর দেশটিতে বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে।সু চির আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে আরো একটি মামলা দায়ের করা হয়েছে। সোমবার সু চিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজির করা হয়। -সিএনএন, রয়টার্স
আইনজীবী মিন মিন সোয়ি রয়টার্সকে জানান, আদালতের শুনানিতে ভিডিওতে সু চিকে ভালো দেখা গিয়েছে। তবে সম্ভবত তিনি কিছুটা শুকিয়ে গিয়েছেন। সু চি তার আইনী দলের সঙ্গে কথা বলতে চেয়েছেন। গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে সু চিকে আর প্রকাশ্যে দেখা যায় নি। তাকে এনএলডির অন্যান্য নেতাদের সঙ্গে আটক করা হয়েছে। সু চির বিরুদ্ধে প্রথমে ৬টি অবৈধ ওয়াকি-টকি রাখার অভিযোগ আনা হয়। পরে তার বিরুদ্ধে করোনা ভাইরাস বিধি-নিষেধ অনুযায়ী জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের অভিযোগ দায়ের করা হয়। মিন মিন সোয়ি জানান, সোমবার সু চির বিরুদ্ধে জনরোষ উস্কে দেয়া, স্থিতিশীলতা বিনষ্ট করা ও বিশৃঙ্খলা সৃষ্টি করার অভিযোগে ঔপনৈবেশিক যুগের পেনাল কোড অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

আগামী ১৫ মার্চ তার বিরুদ্ধে পরবর্তী শুনানি হবে। এদিন ইয়াঙ্গুনের রাস্তায় পুলিশকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও গ্রেনেড নিক্ষেপ করতে দেখা গিয়েছে। উত্তরপশ্চিমের শহর কালিতে বিক্ষোভকারীরা সু চির ছবি হাতে নিয়ে ‘গণতন্ত্র চাই’ স্লোগান দিচ্ছেন। বিক্ষোভের একজন নেতা ইয়ে থিনজার মিয়ুং ফেসবুকে বলেন, অভ্যুত্থানের প্রায় ১ মাস হয়ে গিয়েছে। তারা এখন আমাদের ওপর গুলি চালাচ্ছে। কিন্তু আমরা আবারো বেরিয়ে আসবো। ফেসবুকের লাইভ ভিডিওতে শান রাজ্যে বিক্ষোভকারীদের মিছিল করতে দেখা গিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ