Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

ইরানের সিদ্ধান্তে হতাশ যুক্তরাষ্ট্র

যে কারণে জরুরি ত্রাণ পরিকল্পনা বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:০২ এএম

পরমাণু সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে অনানুষ্ঠানিক আলোচনায় বসার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। তবে এতেই যে আলোচনার সব রাস্তা বন্ধ হয়ে যাবে-তা মনে করে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘আমরা ইরানের প্রতিক্রিয়ায় হতাশ হলেও একই সময়ে দু’পক্ষের এই সমঝোতায় ফিরে আসার লক্ষ্যে অর্থবহ ক‚টনৈতিক প্রচেষ্টা চালাতে নিজেদের প্রস্তুতির কথা ঘোষণা করছি।’ তিনি বলেন, বিষয়টি নিয়ে ওয়াশিংটন পরমাণু সমঝোতার বাকি পাঁচ দেশ চীন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও জার্মানির সাথে আলোচনা করবে ওয়াশিংটন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে রোববার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করার পরপরই মার্কিন সরকার তার এ অবস্থান ঘোষণা করল। খাতিবজাদে রোববার বলেছিলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে ইউরোপ সম্প্রতি যে অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব দিয়েছে তার জন্য বর্তমান সময়কে উপযুক্ত মনে করছে না তেহরান। এই সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশের সর্বসা¤প্রতিক অবস্থান বিবেচনায় নিয়ে ইরান আলোচনায় না বসার সিদ্ধান্ত নিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

যুক্তরাষ্ট্র দাবি করছে, পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসার একই সময়ে ইরানকেও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিরতে হবে। কিন্তু তেহরান বলছে, যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার এক বছর পর ইরান এতে দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমাতে শুরু করেছে। কাজেই যুক্তরাষ্ট্রকে আগে এই সমঝোতায় ফিরে নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করতে হবে। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সুফল বাস্তবে পাওয়ার পর ইরান এই সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিতে পূর্ণাঙ্গভাবে ফিরে যাবে। অপর দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সংকট মোকাবিলায় একের পর এক পদক্ষেপ গ্রহণ করে আসছে গত ২০ জানুয়ারি মার্কিন ক্ষমতায় আসীন বাইডেন প্রশাসন। এরই ধারাবাহিকতায় করোনাকালীন অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মার্কিনদের সহায়তায় ‘আমেরিকান রেসকিউ প্ল্যান’-এর অংশ হিসেবে এক লাখ ৯০ হাজার কোটি ডলারের জরুরি আর্থিক সহায়তার পরিকল্পনার কথা জানান প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বাইডেনের ওই ত্রাণ পরিকল্পনা অনুমোদন দেয়। ২১৯-২১২ ভোটে পাস হয় বহুল আলোচিত এই বিলটি। আর্থিক সহায়তার পাশাপাশি করোনার টিকাদান কার্যক্রম এবং কোভিড পরীক্ষার গতি আরও বাড়ানোর বিষয়েও উল্লেখ রয়েছে বিলটিতে। এদিকে, ক্ষমতা গ্রহণের পর স¤প্রতি সিরিয়ায় ইরান সমর্থিত দুটি মিলিশিয়া গ্রুপের ঘাঁটিতে বিমান হামলার নির্দেশও দিয়েছেন বাইডেন। মার্কিন মসনদে বসার পর যুদ্ধ পরিচালনার জন্য এটিই তার প্রথম নির্দেশ। জানা গেছে, নির্দেশের পর এরই মধ্যে ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের দুটি ঘাঁটিতে বিমান চালিয়েছে মার্কিন বাহিনী। প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে মার্কিন বাহিনীর ওপর রকেট হামলার ঘটনা ঘটে। ওই হামলা ইরান সমর্থিত এই মিলিশিয়া গ্রুপ দুটি চালিয়েছে বলে দাবি মার্কিন বাহিনীর। তবে এর পক্ষে জোরালো কোনও প্রমাণ নেই তাদের। পেন্টাগনের মুখপাত্র জন কির্বি বলেছেন, এই হামলাগুলো প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশেই হয়েছে। এটি শুধু আমেরিকান ও জোট বাহিনীর বিরুদ্ধে সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়া জানাতে নয়। বরং এই ব্যক্তিদের বিরুদ্ধে চলমান হুমকি মোকাবেলা করার জন্যও কর্তৃপক্ষ এই হামলার অনুমোদন দিয়েছে। কির্বি বলেন, জোটের শরিকদের-সহ মার্কিন মিত্রদের সাথে পরামর্শ করে বাইডেন এই হামলা পরিচালনার নির্দেশ দিয়েছেন। সিএনএন, রয়টার্স, নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Tamima Tammi Nasir ২ মার্চ, ২০২১, ১:৪৮ এএম says : 0
    ওবাইদুল কাদেরকে মধ্যস্ততা করার জন্য আহবান করতেছি
    Total Reply(0) Reply
  • Jannatul Orin ২ মার্চ, ২০২১, ১:৪৮ এএম says : 0
    ইরানর সিদ্ধান্ত অবশ্য সঠিক
    Total Reply(0) Reply
  • সামিয়া সাবা ২ মার্চ, ২০২১, ১:৪৮ এএম says : 0
    তো আপনাদের খুশি করাতেই হবে?
    Total Reply(0) Reply
  • Rehnuma Tasnim Samia ২ মার্চ, ২০২১, ১:৪৯ এএম says : 0
    Soytan kokhono islam k sojjo korte pare na
    Total Reply(0) Reply
  • Mim Farzana ২ মার্চ, ২০২১, ১:৪৯ এএম says : 0
    হতাশায় ভুগছে আমেরিকা
    Total Reply(0) Reply
  • Md Kamal Hossain Suvo ২ মার্চ, ২০২১, ১:৪৯ এএম says : 0
    ইরান কখনো কাউকে ছাড়িনি ভবিষ্যতে ছারবেও না
    Total Reply(0) Reply
  • syed imran ২ মার্চ, ২০২১, ৭:২৬ এএম says : 0
    আমেরিকার উচিত বিশ্ব সম্প্রদায়ের সাথে করা তাদের অঙ্গীকারগুলো মেনে চলা ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হতাশ-যুক্তরাষ্ট্র
আরও পড়ুন