Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

জমি ফেটে চৌচির বোরো আবাদ ব্যাহত

দীর্ঘদিন বৃষ্টি নেই

মুহাম্মদ আব্দুল বাছির সরদার, দিরাই (সুনামগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:০২ এএম

প্রবাদ আছে ‘মাঘে-মেঘে দেখা’। কিন্তু এ বছর মাঘে-মেঘের দেখা নেই। মাঘ পেরিয়ে ফাল্গুনের ১৭ দিন চলে গেলেও এখন পর্যন্ত বৃষ্টি না হওয়াতে বোরো জমি ফেটে চৌচির হয়ে গেছে। এতে করে কৃষকদের কপালে দুশ্চিন্তার রেখা দেখা দিয়েছে। সময়মত বৃষ্টি না হলে ভালো ফলন হওয়া নিয়ে আতঙ্কে রয়েছেন কৃষকরা।
স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, সুনামগঞ্জের দিরাই উপজেলায় এ বছর বোরো আবাদ করা হয়েছে ৩০ হাজার ১৫০ হেক্টর, এর মধ্যে হাইব্রিড ১৩ হাজার ৯৭৫ হেক্টর, উফসি ১৫ হাজার ৯২০ হেক্টর ও স্থানীয় ২৫৫ হেক্টর। আর তাতে উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে হাইব্রিড ৪ দশমিক ৭৬ মেট্রিক টন চাউল, উফসি ৩ দশমিক ৮২ মেট্রিক টন ও স্থানীয় ১ দশমিক ৮৮ মেট্রিক টন।
সময়মত বৃষ্টি না হলে উৎপাদন ঘাটতি দেখা দিতে পারে জানিয়ে দিরাই উপজেলা কৃষি অফিসার আবু মোঃ মনিরুজ্জামান জানান, সাধারণত ফাল্গুন মাসের শেষের দিকে বৃষ্টি হয়। এমনকি মাসের মধ্যে দু’-একবারও হয়, কিন্তু এ বছর এখন পর্যন্ত বৃষ্টি হয়নি। যদি সময়মত বৃষ্টি না হয়, তবে বিঘা প্রতি ৩/৪ মণ ধানের ফলন কম হতে পারে। তিনি আরও জানান, নদীর পাশের জমিতে পানি সেচ দেয়ার জন্য হাওরে আমাদের মেশিন ও পাইপ রয়েছে। যদি কোন কৃষক যোগাযোগ করেন, তবে আমরা তাদের সহযোগিতা করতে পারবো। বৃষ্টি না হওয়ায় ধানের পাশাপাশি সবজি, আম ও কাঠালসহ অন্যান্য ফলের ক্ষতি হতে পারে বলেও তিনি মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন