Inqilab Logo

ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

এএফসি কাপে বসুন্ধরার ভেন্যু মালদ্বীপ

বাংলাদেশ-আফগানিস্তান ভেন্যু জটিলতা কাটেনি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ৯:৩১ পিএম

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) কাপের ‘ডি’ গ্রুপে স্বাগতিক হওয়ার জন্য আবেদন করেছিল বাংলাদেশের বসুন্ধরা কিংস, ভারতের মোহনবাগান ও মালদ্বীপের মাজিয়া স্পোর্টস এন্ড রিক্রিয়েশন ক্লাব। ভেন্যু নির্ধারণ নিয়ে এএফসি’র চুড়ান্ত সিদ্ধান্ত জানানোর শেষ তারিখ ছিল গত ২২ ফেব্রুয়ারি। তারও এক সপ্তাহ পরে সোমবার এএফসি আনুষ্ঠানিকভাবে জানালো তাদের সিদ্ধান্ত। সিদ্ধান্ত অনুযায়ী এএফসি কাপের ‘ডি’ গ্রুপের ভেন্যু করা হয়েছে মালদ্বীপে। ‘ডি’ গ্রুপের সবগুলো ম্যাচ দ্বীপ দেশটিতেই অনুষ্ঠিত হবে। এর আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস সিলেটে এবং ভারতের মোহনবাগান কলকাতার সল্টলেককে ‘ডি’ গ্রুপের ভেন্যু করার জন্য এএফসি’র কাছে প্রস্তাব রেখেছিল। আর মাজিয়া স্পোর্টস এন্ড রিক্রিয়েশন ক্লাবের প্রস্তাব ছিল ‘ডি’ গ্রুপের ম্যাচ মালে স্টেডিয়ামে অনুষ্ঠিত হউক। এএফসি শেষ পর্যন্ত মাজিয়ার প্রস্তাবই গ্রহণ করেছে। ‘ডি’ গ্রুপের স্বাগতিক দল হিসেবে তাদেরকেই বেছে নিয়েছে।

মালদ্বীপে খেলতে আপত্তি নেই বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রæজনের। ভেন্যু নিয়ে তিনি বলেন,‘ আমি মালদ্বীপে দেড় বছর (রেডিয়েন্ট ক্লাব) কোচিং করিয়েছি। মালে স্টেডিয়াম সবার জন্যই ভালো হবে। আমরা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই মালদ্বীপে যাব।’

এএফসি কাপের খেলা সাধারণত হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতেই অনুষ্ঠিত হয়। এবার অবশ্য করোনার কারণে একটি নির্দিষ্ট ভেন্যুতে গ্রুপের খেলা হবে। ১৪ থেকে ২০ মে পর্যন্ত হবে ‘ডি’ গ্রুপের খেলা। টুর্নামেন্টে বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ মোহনবাগান, মাজিয়াস্পোর্টস ও প্লে অফ থেকে আসা দল। প্লে অফে ভূটান/মালদ্বীপ/শ্রীলঙ্কার দলের সঙ্গে বাংলাদেশের ঢাকা আবাহনী লিমিটেও খেলবে।

এদিকে এএফসি কাপের ভেন্যু নির্ধারণ হলেও বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশ-আফগানিস্তান ফিরতি লেগের ম্যাচভেন্যু নিয়ে জটিলতা এখনও কাটেনি। এ বিষয়ে চুড়ান্ত কিছু জানায়নি এএফসি। আফগানিস্তান বাংলাদেশে আসতে চায় না, বাংলাদেশও হোম ভেন্যুর সুবিধা ছাড়তে নারাজ। এমন অবস্থায় আগামী ২৫ মার্চ বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি কোথায় অনুষ্ঠিত হবে তার সিদ্ধান্ত এখনও নিতে পারেনি এএফসি। তবে সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ যে কথা বললেন, তাতে ঘরের মাঠে বাংলাদেশের ম্যাচ না হওয়ার ইঙ্গিত মিলেছে।

তিনি বলেন,‘এএফসি আমাদেরকে যে চিঠি দিয়েছে, তাতে এটাও বলা হয়েছে আফগানিস্তান মার্চ উইন্ডোতে ম্যাচটি খেলতে চায় না। জুন উইন্ডোতে খেলা আয়োজনের যে সুযোগ রয়েছে, আফগানিস্তান চাইছে সেভাবে। পরোক্ষভাবে তাদের ইচ্ছা জুনে খেলার, তা তারা এএফসিকে জানিয়েছে। আমরা আফগানিস্তানের সঙ্গে আলোচনা করছি। তাদের পরের ফিডব্যাক পাওয়ার পর বলতে পারবো মার্চে খেলাটি হচ্ছে কিনা।’ সোহাগ যোগ করেন,‘যদি মার্চ উইন্ডোতে খেলাটি না হয়, তাহলে আমাদের যে তিনটি ম্যাচ রয়েছে, সেগুলো নিয়ম অনুযায়ী এএফসি যেভাবে প্রেক্রিপশন দিয়েছে সে অনুযায়ী জুনের উইন্ডোতে সেন্ট্রালাইজ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন