Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

কর্ণফুলী দূষণ কারখানাকে ৫ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ৯:৩৩ পিএম

তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণের দায়ে চট্টগ্রাম নগরীতে একটি কারখানাকে চার লাখ ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। সোমবার পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানি শেষে পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী এ আদেশ দিয়েছেন।

তিনি জানান, চিন হুং ফাইবার্স লিমিটেড কারখানাকে এ ক্ষতি পূরণ দেওয়ার আদেশ দেয়া হয়। প্রতিষ্ঠানটির অবস্থান নগরীর চান্দগাঁও শিল্প এলাকায়।

পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, গত ১৬ ফেব্রুয়ারি কারখানাটি পরিদর্শনের সময় দেখা যায়, কারখানার বর্জ্য পরিশোধনাগারের (ইটিপি) থেকে ট্যাংকের সঙ্গে পার্শ্ববর্তী ড্রেনের সরাসরি সংযোগ আছে। এতে ট্যাংক থেকে তরল বর্জ্য ‘প্রেশার ফিল্টার ট্যাংকে’ না গিয়ে সরাসরি চলে যাচ্ছে ড্রেনে। আর ড্রেন থেকে গিয়ে পড়ছে কর্ণফুলী নদীতে।

কারখানা কর্তৃপক্ষ দীর্ঘদিন ত্রুটিপূর্ণভাবে ইটিপি পরিচালনা করে আসছিল। এর ফলে গ্রহণযোগ্য মানমাত্রা বহির্ভূত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের পাশাপাশি কর্ণফুলী নদী দূষণের বিষয়টি পরিদর্শনে প্রমাণ হয়েছে। শুনানিতে তারা এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো জবাব দিতে পারেনি। প্রতিষ্ঠানটিকে ৪ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করে সাতদিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ