Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

সামরিক অভ্যুত্থান মানবতাবিরোধী অপরাধ

এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:০১ এএম

সামরিক অভ্যুত্থানকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে আখ্যা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। রোববার তুরস্কের ‘উত্তরাধুনিক ক্যু’ অভ্যুত্থানের ২৪তম বার্ষিকীতে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান টুইটারে একটি ভিডিও বার্তায় এ কথা বলেন।
এরদোগান বলেন, আমি মেয়র থাকাকালীন সময়ে একটি কবিতা পাঠ করার কারণে আমাকে জেলে যেতে হয়েছে। পরে টুইটার পোস্টে প্রেসিডেন্ট বলেন, ‘অনেক ধরনের প্রতিবন্ধকতা থাকা সত্তে¡ও আমি গৌরব ও সম্মানের সাথে জাতির সেবা করে যাচ্ছি।’ এ সময় তিনি ‘উত্তরাধুনিক ক্যু’ নিয়েও কথা বলেন।
তুরস্কের রাজনীতিতে সামরিক বাহিনীর ‘হস্তক্ষেপের’ সর্বশেষ ঘটনা ঘটে ১৯৯৭ সালে। দুই বছর আগে ক্ষমতা নেয়া ইসলামপন্থি ওয়েলফেয়ার পার্টি নেতৃত্বাধীন জোট সরকার রাষ্ট্রে ‘মৌলবাদী নীতি’ প্রয়োগের চেষ্টা করছে এমন অভিযোগ এনে সেনাবাহিনী সরকারকে কয়েকটি প্রস্তাব দেয়। ইসলামপন্থি সরকার সেগুলো মেনে নিতে বাধ্য হয়। পরে সেনাবাহিনীর চাপে পড়ে বাধ্য হয়ে পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী নাজমুদ্দীন এরবাকান। সরকার বদলের এ ঘটনাকে বিশ্লেষকরা ‘উত্তরাধুনিক ক্যু’ হিসেবে অভিহিত করেছেন। সূত্র : আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ