Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

অজ্ঞতা অশিক্ষা মানুষকে আমল বিমুখ করে তুলে- মাহফিলের উদ্বোধনী বয়ানে মৌকারা পীর ছাহেব

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২১, ১০:১৪ পিএম

আত্মশুদ্ধি, ইসলামী শিক্ষা, মূল্যবোধ এবং ওলি-আউলিয়া, পীর-মাশায়েখদের প্রতি সম্মানবোধ, সুন্নত-ত্বরিকা অনুযায়ি জীবন গঠনের ওপর গুরুত্বারোপ করে মৌকারা দরবারের পীর ছাহেব ও বাংলাদেশ জমিয়াতুল মোদারের্ছীন কুমিল্লা জেলার সভাপতি আমিরুস সালেকীন আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ নেছারউদ্দীন ওয়ালিউল্লাহী বলেছেন,আত্ম উন্নয়নে আমাদেরকে শিক্ষার ওপর জোর দিতে হবে। অজ্ঞতা, অশিক্ষা মানুষকে কুসংস্কারের পথে ধাবিত করছে। মানুষকে আমল বিমুখ করে তুলছে। আকিদা শুদ্ধ না থাকার কারণে মানুষ গুমরাহ হয়ে পড়ছে।

সোমবার (১ মার্চ) সন্ধ্যায় মাহফিলের প্রথমদিনে উদ্বোধনী বয়ানে মৌকারা পীর ছাহেব এসব কথা বলেন। ধর্মীয় ভাবগাম্ভির্য পরিবেশে কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা দরবারে শুরু হয়েছে দু’দিন ব্যাপী ইছালে সাওয়াব মাহফিল। আছরের নামাজের পর কোরআন তেলোয়াত, হামদ, নাতে রাসুল (সা:) পরিবেশনের মধ্যদিয়ে মৌকারা দরবার শরীফের মরহুম পীর ছাহেব শাহসুফি আলহাজ মাওলানা অলী উল্লাহ (রহ.)এর ১৫তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে দারুচ্ছুন্নাত ওয়ালিয়া কমপ্লেক্স মাঠে আয়োজিত ৭৫তম ইসালে সাওয়াব মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হয়।

হাজার হাজার ধর্মপ্রাণ আশেকান, ভক্ত, মুরিদান ও মুসল্লীদের ব্যাপক সমাগম ঘটে প্রথমদিনের মাহফিলে। মাগরিব নামাজ শেষে উপস্থিত ভক্ত, আশেকান, মুরিদানদের তালিম শেষে বয়ানে মৌকারা পীর ছাহেব আরও বলেন,আউলিয়া কিরামগণ মানুষকে দ্বীনের পথে আসার তালিম দিয়েছেন। মানুষকে বিভ্রান্তি থেকে মুক্ত রেখেছেন।

আউলিয়া-কিরামদের খেদমতের ফলেই সারাদেশে আল্লাহওয়ালা পরিবেশ গড়ে উঠেছে। সরকার-প্রশাসন দ্বারা দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নে যতোটা না সম্ভব, পীর মাশায়েখ আলেমদের নসিহতে তার চেয়ে বেশি সম্ভব এবং এটাই টেকসই।

মাহফিলের প্রথমদিন সোমবার স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রসালেকীনের কেন্দ্রিয় সভাপতি আলহাজ মাওলানা শাহ মুহাম্মদ মাসউদ। দেশবরেণ্য আলেমগণ রাত ব্যাপী মাহফিলে বয়ান করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ