Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মালালার স্বপ্ন ভারত পাকিস্তান ভালো বন্ধু হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৯:৩৯ এএম

স্কুল শিক্ষার্থী থাকাকালীন ২০১২ সালে সন্ত্রাসীদের হামলার শিকার হন মালালা ইউসুফজাঈ। সেই ঘটনায় সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি হয়। আর থেকেই বিশ্বজুড়ে পরিচিতি পান এই শিক্ষার্থী।

ভারত ও পাকিস্তান একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী। স্বাধীনতার পর থেকে দেশ দু’টি একাধিকবার যুদ্ধে জড়িয়েছে। আবার কাশ্মির নিয়েও উভয় দেশের মধ্যে আছে উত্তেজনা। তবে এতো কিছুর পরও ভারত ও পাকিস্তানকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখাটা নিজের স্বপ্ন বলে জানিয়েছেন পাকিস্তানি মানবাধিকার কর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাঈ।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, রোববার জয়পুর সাহিত্য উৎসবে ভার্চ্যুয়ালি যোগ দেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা। সেখানে তিনি বলেন, ‘আপনারা ভারতীয়, আমি পাকিস্তানি। আমরা আমাদের মতো ভালো আছি। তাহলে এতো বিদ্বেষ কেন? সীমান্ত, বিভাজন এবং বিভাজনের মাধ্যমে আলাদা করে জয় করা- এসব পুরনো দর্শন এখন আর কাজ করে না।’

তিনি আরও বলেন, ‘মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই। ভারত ও পাকিস্তানের আসল শত্রু হল– দারিদ্র, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এই শত্রুগুলোর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা। ভারত ও পাকিস্তানকে একে অপরের সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চাই আমি।’



 

Show all comments
  • Jack+Ali ২ মার্চ, ২০২১, ৪:৫৬ পিএম says : 0
    She don't follow Qur'an and Sunnah, west is using her to malign Islam.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন