Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

‘ইরানের বিরুদ্ধে কেউ চোখ তুলে তাকানোর সাহস করে না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৯:৫০ এএম

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তার দেশ অভ্যন্তরীণ সক্ষমতার ওপর নির্ভর করে সব ধরনের অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তিনি আরো বলেছেন, ইরানের প্রতিরক্ষা শক্তিকে এখন শত্রুরা সমীহ করে বলে তেহরানের বিরুদ্ধে কেউ চোখ তুলে তাকানোর সাহস দেখায় না।

জেনারেল হাতামি গতকাল (সোমবার) বেশ কিছু পুরনো জঙ্গিবিমান ও হেলিকপ্টার ব্যবহার উপযোগী করে ইরানের সশস্ত্র বাহিনীর কাছে হস্তান্তরের এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশের বিমান শিল্পের বিশেষজ্ঞরা এসব জঙ্গিবিমান ও হেলিকপ্টারের ইঞ্জিন নতুন করে তৈরি করেছেন। তিনি বলেন, এসব ইঞ্জিন টার্বোজেট, টার্বোফান এবং টার্বোশ্যাফ্ট শ্রেণির যেগুলোকে যুদ্ধবিমান ও হেলিকপ্টারের পাশাপাশি অন্যান্য বিমানেও ব্যবহার করা যায়।

জেনারেল আমির হাতামি বলেন, হালকা, অর্ধ-ভারী ও ভারী যুদ্ধ সরঞ্জাম ব্যবহার উপযোগী করার যে উদ্যোগ তার দেশ নিয়েছে তার ফলে ইরানের সশস্ত্র বাহিনীর প্রতিরক্ষা সক্ষমতা কম খরচে অনেকগুণ বেড়ে গেছে। আর এর মাধ্যমে ইরানের প্রতিরক্ষা নীতির একটি গুরুত্বপূর্ণ মূলনীতি বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ