Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

নাইজেরিয়ায় স্কুলে হিজাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:৩৬ পিএম

অবশেষে নাইজেরিয়ায় স্কুলে হিজাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটির সরকার। নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলীয় কাভারা প্রদেশের গভর্নর জানান, স্কুলগুলোতে ধর্মীয় স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করে সব ধর্মকে স্বাধীনতা ভোগ করে শান্তিপূর্ণভাবে বসবাস করার জন্য বলা হচ্ছে।

সম্প্রতি কাভারা প্রদেশের রাজধানী ইলুরিনে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। রাজ্য গভর্নর বলেন, উভয় ধর্মকে (খ্রিস্টান ও মুসলমান), বিশেষত নেতা, বিশেষজ্ঞ এবং মিডিয়া ব্যক্তিত্বকে তাদের কর্ম ও বক্তব্যের দায়বদ্ধতার সঙ্গে একত্রে শান্তিপূর্ণভাবে বাস করতে আহ্বানও জানানো হল।

তার এই বক্তব্যের পর পুনরায় হিজাব পরার অনুমতি পেল নাইজেরিয়ার কাভারা প্রদেশের ছাত্রীরা। কাভারা প্রদেশের গভর্নরের নির্দেশ মোতাবেক এখন থেকে ই প্রদেশের শিক্ষার্থীরা হিজাব ব্যবহার করে ক্লাসে উপস্থিত হতে পারবেন।

প্রসঙ্গত, নাইজেরিয়া কাভারা প্রদেশের ইলুরিন অঞ্চল দেশটির পশ্চিমে বেনিনের সীমান্তে অবস্থিত। এ অঞ্চলটি মুসলিম অধ্যুষিত। কাভারার ইসলামী অধিকার রক্ষাকারী সংগঠনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, নারী মুসলিম শিক্ষার্থীরা যাতে তাদের হিজাব ব্যবহার করে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব সাংবিধানিক পদক্ষেপ গ্রহণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া

২৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ