Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮, ১০ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

৬৬ লাখ ডলারে বিক্রি ১০ সেকেন্ডের শিল্পকর্ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৫:২০ পিএম

গত বছরের অক্টোবরে প্রায় ৬৭ হাজার মার্কিন ডলারে একটি ডিজিটাল শিল্পকর্ম বা ভিডিও আর্টওয়ার্ক কিনেছিলেন পাবলো রদ্রিগেজ-ফ্রেইলি। তিনি যুক্তরাষ্ট্রের মিয়ামিভিত্তিক একজন শিল্পকর্ম সংগ্রাহক। ১০ সেকেন্ডের ওই শিল্পকর্ম কপাল খুলে দিয়েছে তার। গত সপ্তাহে শিল্পকর্মটি ৬৬ লাখ মার্কিন ডলারে বিক্রি করেছেন পাবলো।

এভরিডেইজ: দ্য ফার্স্ট ৫০০০ ডেইজেস নামের এ শিল্পকর্ম বানিয়েছেন ডিজিটাল শিল্পী বিপলি। তার আসল নাম মাইক উইনকেলম্যান। শিল্পকর্মটিতে তার একটি ডিজিটাল স্বাক্ষর রয়েছে। এটি মূলত পাঁচ হাজার আলাদা ছবির একটি কোলাজ। মাইক নিশ্চিত করেছেন, গত সপ্তাহে ক্রিস্টির নিলামঘরে বিক্রি হওয়া শিল্পকর্মটিতে সেই স্বাক্ষর রয়েছে। এটি নকল নয়। ওই ভিডিও শিল্পকর্মে দেখানো হয়, দৈত্যাকার ডোনাল্ড ট্রাম্প (সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট) মাটিতে ধসে পড়েছে। এ সময় তার দেহ স্লোগানে স্লোগানে ঢেকে যায়।

এটি সম্পূর্ণ নতুন ধরনের একটি শিল্পকর্ম। প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বানানো এ ধরনের ডিজিটাল সম্পদকে বলা হয় নন-ফাঙ্গিবল টোকেন বা এনএফটি। করোনা মহামারির সময়ে অনলাইনে শিল্পসংগ্রাহকদের কাছে এ ধরনের শিল্পকর্মের কদর বেড়েছে। পাবলো রদ্রিগেজ বলেন, ‘ডিজিটাল শিল্পী বিপলির কাজ সম্পর্কে আগে থেকে জানা থাকায় শিল্পকর্মটি কিনেছিলাম। আমি জানতাম, এটা ভীষণ মূল্যবান। এনএফটি শিল্পকর্ম স্বর্ণের বার, শেয়ার কিংবা ডলারের চেয়ে কোনো অংশে কম মূল্যবান নয়। এবং এ ধরনের শিল্পকর্ম প্রতিটি স্বতন্ত্র ও অনন্য।’

এনএফটি শিল্পকর্ম বিক্রির জনপ্রিয় মার্কেটপ্লেস ওপেনসি। চলতি বছরের জানুয়ারিতে ওপেনসিতে ৮০ লাখ মার্কিন ডলার মূল্যমানের এনএফটি ডিজিটাল শিল্পকর্ম বিক্রি হয়েছে। ফেব্রুয়ারিতে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৬৩ লাখ ডলারে। অথচ এক বছর আগেও এ প্ল্যাটফর্মে সাকল্যে ১৫ লাখ ডলার মূল্যমানের এনএফটি শিল্পকর্ম বিক্রি হয়েছিল। এ থেকেই বোঝা যায়, করোনা মহামারির সময়ে অনলাইনে ডিজিটাল শিল্পকর্ম বেচাকেনা কতটা বেড়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ