Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮, ১০ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

আসিয়ান সম্মেলনের পূর্বমুহূর্তে মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গ্রেনেড হামলা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৬:৪২ পিএম

আসিয়ান সম্মেলনের পূর্বমুহূর্তে মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গ্রেনেড হামলা চালালো দেশটির পুলিশ বাহিনী।প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার ইয়াঙ্গুন শহরে সেনা অভ্যুত্থান বিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ছুঁড়েছে মিয়ানমারের পুলিশ। মঙ্গলবার বিক্ষোভকারীরা শক্ত হেলমেট ও গ্লভস ও গগলস পরে রাস্তায় নামেন। -দ্য গার্ডিয়ান

তারা সেনা শাসনের বিরুদ্ধে স্লোগান দেন। তারা বলেন, ‘যদি আমরা নির্যাতিত হই, তবে বিস্ফোরণ ঘটবে, যদি আমাদের আঘাত করা হয়, তবে আমরা পাল্টা জবাব দেবো। বিক্ষোভকারীরা যখন রাস্তায় স্লোগান দিচ্ছিলো ঠিক তখনই পুলিশ স্টান গ্রেনেড ছোঁড়ে। পুলিশ স্টান গ্রেনেড নিক্ষেপ করার পর এক বিক্ষোভকারী বলেন, তারা আমাদের ভীত করার, ছত্রভঙ্গ করার চেষ্টা করছে। ২৪ বছরের এক বিক্ষোভকারী বলেন, এটি খুবই অনিশ্চিত মুহুর্ত। কেউ জানে না কি ঘটে যাচ্ছে। ইয়াঙ্গুন ছাড়াও দেশটির অন্যান্য প্রান্তেও বিক্ষোভকারীরা জড়ো হয়েছেন। চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ২১জন বিক্ষোকারী ও ১জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। আটক হয়েছেন শত শত।

একই দিনেই আসিয়ানভুক্ত দেশগুলোর (মিয়ানমার, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, লাওস, কম্বোডিয়া, মালয়েশিয়া, ব্রুনেই ও ভিয়েতনাম) পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে কেন্দ্র করে চলমান সহিংসতা বন্ধে বৈঠকের ঘোষণা দিয়েছেন। ভিডিও কনফারেন্সে মিয়ানমারের প্রতিনিধিকে আসিয়ান দেশগুলোর বার্তা দেয়া হবে বলে জানিয়েছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ। তিনি জানিয়েছেন, আমরা অং সান সু চি ও সেনাবাহিনীকে আলোচনার টেবিলে আনতে চাই। আসিয়ানের প্রচেষ্টা কিছু দেশ ও সংস্থার কাছে ব্যাপক সমালোচিত। তারা বলছে, আসিয়ান জান্তা সরকারকে বৈধতা দিতে এমন বৈঠকের আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ