Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

জুনে কালুরঘাট সেতুর নকশা : ভিডিও কনফারেন্সে ওবায়দুল কাদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৮:৪৩ পিএম

চট্টগ্রামের বোয়ালখালী-কালুরঘাট সেতুর নকশা প্রণয়নের কাজ আগামী জুনের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি মঙ্গলবার চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট থেকে বোয়ালখালী রুটে বিআরটিসি’র বাস সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান ।

বোয়ালখালী-কালুরঘাট সেতুকে দক্ষিণ চট্টগ্রামের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা উল্লেখ করে মন্ত্রী বলেন, কালুরঘাটে সড়ক কাম রেলওয়ে সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। আগামী জুন মাসের মধ্যে এ সেতুর ডিজাইনের কাজ শেষ হবে।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চট্টগ্রামের উন্নয়নকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে গ্রহণ করছে। চট্টগ্রামের যোগাযোগ অবকাঠামো উন্নয়নের বিপ্লব দৃশ্যমান হচ্ছে।
চীনের সাংহাই নগরীর মতো ওয়ান সিটি টু টাউন মডেলে গড়ে উঠছে চট্টগ্রাম। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম চার লেনের বঙ্গবন্ধু টানেলের কাজ এগিয়ে চলেছে। মীরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরেকটি মেরিন ড্রাইভ সড়ক করার পরিকল্পনা আছে।

তিনি বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ককে চার লেন এবং ছয় লেনে উন্নীতকরণের কাজ শুরু করব। চট্টগ্রামে মেট্রোরেল স্থাপনের পরিকল্পনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আছে। এই প্রক্রিয়া আমরা শুরু করতে যাচ্ছি। এর মধ্যে পটিয়া বাইপাস সড়কের কাজ শেষ হয়েছে। শাহ আমানত সেতু সড়ক চার ও ছয় লেনে উন্নীতকরণের কাজ সম্পন্ন হয়েছে। মহাসড়কের কেরানীহাট, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়ায় ৫টি ফ্লাইওভার নির্মাণের প্রস্তুতিমূলক কাজ চলছে।

বোয়ালখালী উপজেলা সদরের সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত উদ্বোধনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। উপস্থিত ছিলেন বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, বোয়ালখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল আলম, উপজেলা নির্বাহী অফিসার আছিয়া খাতুন, সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ