Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশালের আকাশে আবার ডানা মেলছে জাতীয় পতাকাবাহী বিমান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ৯:২৫ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশালের আকাশে আবার ডানা মেলছে জাতীয় পতাকাবাহী বিমান। বরিশাল-১ আসনের এমপি এবং পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সভাপতি মন্ত্রী আবুল হাসনাত আব্দুল্লাহ বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট চালুর দাবি জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালে তার দপ্তর থেকে বিষয়টি বিমান চলাচল মন্ত্রনালয় ও বিমান কর্তৃপক্ষকে দিক নির্দেশ দেয়া হয়। বিষয়টি নিয়ে মঙ্গলবার বিকেলে বিমান-এর নব নিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক সংশ্লিষ্ট পরিচালক ও কর্মকর্তাদের নিয়ে বৈঠক করে ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে প্রতিদিন নিয়মিত ফ্লাইট চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে। বিষয়টি ইতোমধ্যে বিমান-এর বরিশাল সেলস অফিসকেও অবহিত করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী ২৬ মার্চ থেকে প্রতিদিন সকাল ৮টায় ঢাকা থেকে এবং ৯.০৫ টায় বরিশাল থেকে ফ্লাইট পরিচালনা করবে বিমান। তবে সাধারণ যাত্রীগন বৃহস্পতিবার বরিশালÑঢাকা আকাশ পথে বিকেলে ফ্লাইট পরিচালনার দাবী জানিয়েছেন।

করোনা মহামারির প্রাক্কালে গত বছর ২৪ মার্চ সারা দেশের মত বরিশাল সেক্টরেও বিমান সহ সবগুলো আকাশ পরিসেবা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে গত বছর জুনের প্রথম সপ্তাহ থেকে বরিশাল,রাজশাহী ও কক্সবাজার বাদে অন্যসব সেক্টরে সরকারী বিমান পরিসেবা চালু করে বিমান। তবে বেসরকারি ‘নভো এয়ার’ ও ‘ইউএস বাংলা এয়ারলাইন্স’ বরিশাল সেক্টরে জুনের প্রথমভাগ থেকেই দিনে একটি পরে এবং পরে দুটি করে ফ্লাইট চালু করে বরিশাল সেক্টরে।

অপরদিকে বিমান আগস্টের মধ্যে কক্সবাজার ও যশোর সেক্টরে ফ্লাইট চালু করলেও বরিশাল ও রাজশাহীর ব্যপারে নীরবতা অবলম্বন করছিল। প্রথমে শীতকালীন সময়সূচীতে ও পরে মার্চের শেষভাগ থেকে গ্রীষ্মকালীন সময়সূচীতে বরিশাল সহ সব সেক্টরে ফ্লাইট চালু করার কথা বলে আসছিল বিমান-এর দায়িত্বশীল মহল।

ইতোমধ্যে বিমান বহরে থাকা ৭৪ আসনের দুটি ‘ড্যাস-৮ কিউ-৪০০’ উড়োজাহাজের সাথে সদ্য সংগ্রহ করা আরো ২টি অনুরূপ উড়োজাহাজ বহরে যোগ হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে আরো ১টি উড়োজাহাজ যোগ দিচ্ছে। ফলে বিমান বহরে অভ্যন্তরীণ সেক্টরের জন্য ৫টি উড়োজাহাজ থাকলেও রহস্যজনক কারণে বরিশাল ও রাজশাহী সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছিল সম্প্রতি। এমনকি এ দুটি সেক্টরকে বাদ দিয়েই গ্রীষ্মকালীন সময়সূচীও তৈরি করেছিল বিমান।

বিষয়টি নিয়ে মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ ছাড়াও সাবেক বিমান মন্ত্রী রাশেদ খান মেনন-এমপি এবং বরিশাল সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামিম বিমান প্রতিমন্ত্রী সহ সংশ্লিষ্ট মহলে যোর দাবী উপস্থাপন করেন।

এছাড়াও ইনকিলাব সহ বিভিন্ন জাতীয় দৈনিক ও এর অনলাইন সংস্করণেও একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বরিশাল সেক্টরে পুনরায় জাতীয় পতাকাবাহী বিমান চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আবুল হাসনাত আবদুল্লাহ ও কর্নেল জাহিদ ফারুক শামিম হ বরিশালের বিভিন্ন মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ