Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

পাপুলের আসনে উপ-নির্বাচনের তফসিল হতে পারে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের শূন্য আসনে (লক্ষীপুর-২) উপ-নির্বাচনের তফসিল হতে পারে আজ বুধবার। এ ক্ষেত্রে ভোট হতে পারে এপ্রিলের প্রথমার্ধে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, পাপুলের আসনে ভোটের জন্য প্রস্তাবনা চেয়েছে কমিশন। এপ্রিলে প্রথমার্ধে ভোটের জন্য প্রস্তাবনা তৈরি করা হয়েছে।
আজ কমিশন সভায় ভোটের তারিখ নিয়ে সিদ্ধান্ত হবে। ৭৭-তম কমিশন সভার আলোচ্যসূচিতেও এ নির্বাচনের বিষয়টি রাখা হয়েছে। এছাড়া ৩২৩ ইউনিয়ন পরিষদ নির্বাচন, ১১টি পৌরসভা নির্বাচনও বৈঠকের আলোচনায় রাখা হয়েছে। স্থানীয় সরকারগুলোর নির্বাচনের তারিখ ১১ এপ্রিল, সেটা আগেই ঘোষণা করা হয়েছে। পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করা হবে। একই সময় পাপুলের আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্তও রয়েছে। এ আসনেও ১১ এপ্রিল ভোট হতে পারে। কয়েকদিন আগে নির্বাচন কমিশনার কবিতা ৩২ জানিয়েছিলেন, রোজার আগেই পাপুলের আসনে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে। গত ২৮ জানুয়ারি কুয়েতের ফৌজদারী আদালত পাপুলকে কারাদন্ডে দন্ডিত করায় তার লক্ষীপুর-২ আসনটি ২২ ফেব্রুয়ারি) শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশনেও পাঠানো হয়েছে।

শূন্য আসনে নির্বাচনের বিধান অনুযায়ী, ২৮ জানুয়ারি থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে লক্ষীপুর-২ আসনে ভোটগ্রহণ করতে হবে। এক্ষেত্রে আগামী ২৮ এপ্রিল নব্বই দিন পূর্ণ হবে। এর আগেই আসনটিতে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। পাপলুর বিরুদ্ধে কুয়েত সরকার মাবনপাচার ও অর্থপাচারের অভিযোগ এনে ২০২০ সালের ৭ জুন আটক করেছিল। তারপর বিচারকাজ শেষে দেশটির আদালত ২৮ জানুয়ারি রায় দেন। তার স্ত্রী সেলিনা ইসলামও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহিদ ইসলাম পাপুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ