Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

সংগীতশিল্পী জানে আলমের ইন্তেকাল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ৫:০৬ এএম

কিংবদন্তি সংগীতশিল্পী জানে আলম আর নেই। মঙ্গলবার রাত ১০ টায় তিনি রাজধানীর পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মাসখানেক আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত অবস্থায় তার অবনতি হতে থাকে। এরপর আজ তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। এতেও শেষ রক্ষা হলো না।

মানিকগঞ্জের হরিরামপুরে জানে আলমের জন্ম। স্বাধীনতার পর পরই তার গানের শুরুটা। প্রথম অ্যালবাম ‘বনমালী’ দিয়ে তার পরিচিতি। সে সময় পপ শিল্পী আজম খান তাকে অনেক অনুপ্রেরণা দিয়েছেন। পপ গানের মধ্যে ফোক ধাঁচ এবং অধ্যাত্মবাদ যুক্ত করে গান করা তার বৈশিষ্ট্য।

জানে আলমের নিজের গাওয়া গানের সংখ্যা চার হাজারের মত। এছাড়া তার লেখা, সুর এবং পরিচালনা করা গান রয়েছে প্রায় তিন হাজার।বাংলাদেশের অনেক পরিচিত শিল্পীই গেয়েছেন তার গান।

জানে আলমের জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হলো- মনে যারে চায় তারে কি ভুলিতে পারি, আমার অন্তরায় আমার কলিজায়, স্কুল খুইলাছে, দিঘীর জলে, বৈশাখে তোমার সাথে, বাবা ভান্ডারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন