Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

হজে গমনেচ্ছুদের জন্য টিকা বাধ্যতামূলক : সউদী স্বাস্থ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:৩৩ পিএম

চলতি বছর পবিত্র হজে গমনেচ্ছুদের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছে সউদী আরব সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে দৈনিক আরব নিউজ। শীর্ষস্থানীয় এ সংবাদপত্রে বলা হয়েছে, সউদী স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়াহ এ বছর হজে অংশ নিতে করোনা নেওয়ার বিষযটি মূল শর্ত হিসেবে অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়েছেন। যারা টিকা নেবেন না তারা এ বছর হজে অংশ নিতে পারবেন না।

মন্ত্রীর নির্দেশনা সম্বলিত প্রজ্ঞাপনকে উদ্ধৃত করে প্রকাশিত ওই সংবাদে বলা হয়, হজের সময় মানুষকে স্বাস্থ্যসেবা দিতে জনবল সরবরাহরে জন্য দ্রুত প্রস্তুতি নিতেও মন্ত্রী আহ্বান জানান। হজ পালনকারীদের কোভিড-১৯ র সংক্রমণ থেকে মুক্ত রাখতে পদক্ষেপ গ্রহণে একটি কমিটি গঠনেরও নির্দেশনা দিয়েছেন ডা. আল রাবিয়াহ।
যদিও এই বছরের জুলাই মাসে হজে অংশ নেওয়ার বিষয়টি এখনও পরিষ্কার নয়। করোনা ভাইরাস মোকাবিলায় সীমিত সংখ্যক সউদী এবং দেশটিতে অবস্থানরত বিদেশি মুসলিমদের অংশগ্রহণে গত বছর হজ পালন করা হয়েছিল।

দৈনিক আরব নিউজে বলা হয়েছে, একটি করোনা টিকাদান কমিটি গঠন করা হয়েছে। এটি পবিত্র স্থানগুলোতে স্বাস্থ্য সংক্রান্ত বিষয় তদারকি করবে। করোনার টিকা না নিলে আসন্ন হজে কোনো হজযাত্রীকে অংশ গ্রহণ করতে দেওয়া হবে না। এর আগে সউদী স্বাস্থ্য মন্ত্রণালয় ওমরাহ পালনকারীদের জন্যও করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেছিল। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • Tipu ৩ মার্চ, ২০২১, ১:২০ পিএম says : 0
    মানুষের ইচ্ছার বিরুদ্ধে জোর জবস্তি টিকা নিতে বাধ্য করা নিঃসন্দেহে জুলুম অত্যাচার নির্যাতন। সৌদি সরকারের এটা একটা শয়তানি সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ