Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

স্ত্রী কখনও স্বামীর দাসী বা অস্থাবর সম্পত্তি নন : ভারতীয় সুপ্রিম কোর্টের রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ৫:০৯ পিএম

ভারতের সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এই মর্মে একটি রায় দিয়ে বলেছে যে, স্ত্রী কখনও স্বামীর দাসী হতে পারেন না, তিনি স্বামীর অস্থাবর সম্পত্তিও নন। রায়ে আরও বলা হয়েছে যে, বিবাহিত সম্পর্কে স্ত্রীর ইচ্ছা-অনিচ্ছা সমান গুরুত্ব দিয়ে দেখতে হবে। -টাইমস অব ইন্ডিয়া

ডিভিশন বেঞ্চের বিচারপতি সঞ্জয় কিষান কাউল এবং হেমন্ত গুপ্ত গোরখপুরের পারিবারিক আদালতের একটি রায় পুনর্বিবেচনা করার সময় এই মন্তব্য করেন। ২০১৯ সালের পহেলা এপ্রিলে গোরখপুরের পারিবারিক আদালত একটি মামলার রায়ে এক তরুণীকে তার স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করে। এরপর বিষয়টি সুপ্রিম কোর্টের আওতায় আসে। এই মামলার বিচার করতে গিয়েই সুপ্রিম কোর্ট জানায়, স্ত্রীর স্বাধীন মত দেয়ার অধিকার আছে। কোনো স্ত্রীর স্বামীর ঘর করতে অসুবিধা হলে তিনি কোথায় থাকবেন তা স্থির করার সম্পূর্ণ অধিকার তার রয়েছে । স্ত্রী স্বামীর কেনা দাসী নয় যে স্বামীর সব আচরণ তাকে মেনে নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ