Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

নান্দাইলে বিপন্ন ‘তক্ষক’ উদ্ধার পালিয়ে গেলো পাচারকারীরা

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ৭:৩৫ পিএম

ময়মনসিংহের নান্দাইলে পুলিশ গত মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে একটি জীবিত তক্ষক উদ্ধার করেছে। বুধবার ওই তক্ষকটি বনবিভাগের কাছে হস্তান্তর করেছে পুলিশ।

দীর্ঘ দিন ধরে সাধারণ মানুষের কাছে একটা মিথ প্রচারিত হয়ে আসছে যে তক্ষক দিয়ে তৈরি হয় মূল্যবান ওষুধ। আর তার দাম কোটি টাকা। এটি বিশ্বাস করে এক শ্রেণির মানুষ লালসায় পড়ে রাতারাতি ধনী হবার স্বপ্নে তক্ষক শিকারে নেমেছে। এমন খবর পেয়ে মঙ্গলবার গভীর রাতে উপজেলার দেয়ানগঞ্জ এলাকায় অভিযান চালায় পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে তক্ষক ফেলে পালিয়ে যায় পাচারকারীরা। এ সময় তক্ষকটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

নান্দাইল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান আকনদ জানান, মঙ্গললবার গভীর রাতে উপজেলার দেওয়ানগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে একটি তক্ষক উদ্ধার করা হয়ছে। পাচারকারীরা পালিয়ে গেলে তাদের আটক করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত তক্ষকটি বণবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

নান্দাইল উপজেলা বনবিভাগের কর্মকর্তা দীপঙ্কর রায় বলেন, তক্ষক(এবপশড়)গিরগিটি প্রজাতির র্নিবিষ নিরীহ বন্যপ্রাণী। আইইউএনের লাল তালিকা অনুযায়ী তক্ষক একটি বিপন্ন প্রাণী। এর দাম ও ওষুধ তৈরির কথা এক ধরেনর গুজব। এক শ্রেনির লোকেরা এটা ধরে মেরে ফেলছে। এতে প্রাণীটি বিলুপ্তের পথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ


আরও
আরও পড়ুন