Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

আফগানিস্তানে তিন নারী সাংবাদিককে হত্যার দায় স্বীকার করল আইএস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ৮:৫০ পিএম

আফগানিস্তানে তিন নারী সাংবাদিককে হত্যার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সংগঠনের আফগান সন্ত্রাসীরা দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদের একটি টেলিভিশন স্টেশনের ওই তিন নারী কর্মীকে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হত্যার সিদ্ধান্ত নেয় বলে জানায়। যুক্তরাষ্ট্রের বেসরকারি গোয়েন্দা সংস্থা সাইট ইন্টেলিজেন্স এ তথ্য জানায়। খবর আল জাজিরার।

আফগান কর্মকর্তারা জানিয়েছেন, ১৮ থেকে ২০ বছর বয়সী এই তিন নারী জালালাবাদের একটি রেডিও ও টিভি চ্যানেলে জনপ্রিয় তুর্কি ও ভারতীয় সিরিয়ালের ডাবিং করতেন। মঙ্গলবার কাজ শেষে বাসায় ফেরার পথে তাদের ওপর হামলা চালায় আইএস জঙ্গিরা। তাদের গুলিতে তিনজনই নিহত হন। আরেকজন গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। বুধবার জানাজা শেষে নিহতদের দাফন করা হয়।

এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এ হত্যাকাণ্ডের নিন্দা জানান। স্থানীয় পুলিশ এই হত্যাকাণ্ডের জন্য তালেবানকে দায়ী করলেও তালেবানরা তা অস্বীকার করে।

প্রেসিডেন্ট আশরাফ গনির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আমাদের দেশপ্রেমিক নিরীহ জনগণ, বিশেষ করে নারীদের ওপর এ ধরনের ন্যক্কারজনক হামলা ইসলামের মূল শিক্ষার বিরোধী। আফগান জনগণের মূল বৈশিষ্ট্য হলো- শান্তিপ্রিয়তা ও সহিষ্ণুতা। এ ধরনের কাজ আমাদের প্রত্যাশিত শান্তি আলোচনাকে দীর্ঘ ও প্রলম্বিত করবে।

সম্প্রতি আফগানিস্তানজুড়ে সাংবাদিক, সমাজকর্মী, সরকারি কর্মীদের বেছে বেছে হত্যা করা হচ্ছে। তার মধ্যে অনেকেই নারী। ভয়ের পরিবেশ তৈরির জন্য এই কাজ করা হচ্ছে বলে বিশেষজ্ঞদের ধারণা। তিন নারী সাংবাদিককে খুন করা হলো এর শেষতম উদাহরণ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ