Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

ইরাকে মার্কিন সেনাঘাঁটিতে দফায় দফায় রকেট হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ৯:২৮ পিএম

ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে প্রায় ১৩টি রকেট হামলা করা হয়েছে। এই ঘাঁটিতে মার্কিন সামরিক বাহিনী, সামরিক জোট ও ইরাকি সামরিক বাহিনী রয়েছে। ইরাকের সামরিক বাহিনীর বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল ওয়েইন ম্যারোটো এক টুইটার পোস্টে জানান, বুধবার ভোর ৭:৩০ মিনিটের দিকে ঘাঁটিকে লক্ষ্য করে রকেটগুলো নিক্ষিপ্ত হয়।
এদিকে ইরাকের সেনাবাহিনীর তরফে বলা হয়েছে, এই হামলায় বেশি কিছু ক্ষয়ক্ষতি হয়নি। তবে ঘটনার বিস্তারিত তথ্য জানায়নি তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আনবার প্রদেশের এই ঘাঁটিতে সকালে প্রায় ১৩টি রকেট আঘাত হানে বলে জানিয়েছে বাগদাদ অপারেশন কমান্ডের কর্মকর্তারা। প্রায় আট কিলোমিটার দূর থেকে এসব রকেট ছোঁড়া হয় বলে জানান তারা। নাম প্রকাশে অনিচ্ছুক ইরাকের এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, বাইয়াদার এলাকা থেকে এসব রকেট ছোঁড়া হয়।

গত ২৬ ফেব্রুয়ারি মার্কিন বাহিনী ইরাকের সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত গোষ্ঠীর অবস্থানে হামলা চালানোর পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সেনা অবস্থানে হামলার ঘটনা ঘটলো। সেদিন ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লাহ ও কাতাইব সায়িদ আল-শুহাদা গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় বাইডেন প্রশাসন। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের অধীনে সেটাই ছিলো ওই গোষ্ঠীর বিরুদ্ধে প্রথম সামরিক পদক্ষেপ।

পোপ ফ্রান্সিসের ইরাক সফরের একদিন আগে এই হামলার ঘটনা ঘটেছে। সকালে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে ১০টি গ্রাড-টাইপ রকেট আঘাত হেনেছে জানিয়ে ইরাকী বাহিনী দাবি করেছে যে, রকেটগুলো ইরানের আরাশ মডেলের। সূত্র : রয়টার্স, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ