Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদে যেতে সঙ্গীর খোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

জাপানি অনলাইন ফ্যাশন টাইকুন ইয়ুসাকু মায়জাওয়া (৪৫) চাঁদে যাওয়ার পরিকল্পনা করেছেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দুই বছরের মধ্যে তিনি যাত্রা করবেন চাঁদের পথে। কিন্তু চাঁদ ছোঁয়ার এ সৌভাগ্যে তিনি সঙ্গী করতে চান অন্যদেরও। চন্দ্রভ্রমণের জন্য নিজ খরচে সঙ্গে নিতে চান বিশ্বের নানা প্রান্তের আটজনকে। ইতিমধ্যে আগ্রহী লোকজনকে খোলাখুলি প্রস্তাবও দিয়েছেন তিনি।
জানা গেছে, স্পেসএক্সের তৈরি নভোযানে করে ওই চন্দ্র অভিযানে যেতে ২০১৮ সালে ইয়ুসাকু মায়জাওয়াই প্রথম বুকিং দিয়েছেন। এ জন্য প্রয়োজনীয় অর্থ জমা দিয়েছেন তিনি। তবে এই অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি। ২০২৩ সালের প্রথম দিকে ওই অভিযান শুরু হতে পারে। মায়জাওয়া বলেন, তার সঙ্গে চাঁদে যেতে তিনি ছয় থেকে আটজনকে আমন্ত্রণ জানিয়েছেন। বুধবার টুইটারে পোস্ট করা এক ভিডিওতে ওই চন্দ্র অভিযানে অংশগ্রহণের আবেদনসংক্রান্ত প্রক্রিয়ার কথা তুলে ধরেছেন তিনি।

মায়জাওয়া বলেন, ‘এই মিশনে আমার সঙ্গে অংশ নিতে আমি আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি। সারা বিশ্ব থেকে আপনাদের মধ্যে আটজন এই সুযোগ পাবেন।’ তিনি আরও বলেন, ‘আমি সব আসন কিনে নিয়েছি। তাই এটি হবে একটি ব্যক্তিগত অভিযান।’ এই ধনকুবের বলেন, সব মিলিয়ে নভোযানে ১০ থেকে ১২ জন থাকবেন। পৃথিবীতে ফেরত আসার আগে গোটা চাঁদ প্রদক্ষিণ করবে এটি। অভিযানে যেতে ১৪ মার্চের মধ্যে করতে হবে প্রাক্–নিবন্ধন। ২১ মাচ পর্যন্ত চলবে প্রাথমিক বাছাইকাজ। এর পরের ধাপে থাকবে ‘অ্যাসাইনমেন্ট’ ও অনলাইনে সাক্ষাৎকার। তবে এর জন্য সুনির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করা হয়নি। তবে চ‚ড়ান্ত অভিযান ও স্বাস্থ্য পরীক্ষা আগামী মে মাসের মধ্যে শেষ হতে পারে বলে মায়জাওয়ার ওয়েবসাইট থেকে জানা গেছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ