Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

বিএডিসির নতুন চেয়ারম্যান ড. অমিতাভ সরকারের যোগদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) নতুন চেয়ারম্যান ড. অমিতাভ সরকার তার পদে যোগ করেছেন। গতকাল বুধবার তিনি নিজ পদে যোগদান করেন। এসময় বিএডিসির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। অমিতাভ সরকার তার নতুন দায়িত্বপালনে বিএডিসির সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

গত ২৩ ফেব্রুয়ারি বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. অমিতাভ সরকারকে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়ে বিএডিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। নতুন এই পদে নিয়োগ পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন ড. অমিতাভ সরকার। ড. অমিতাভ সরকার গত বছরের ৯ জুন বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে যোগদান করেন। এর আগে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্থানীয় সরকার বিভাগে কর্মরত থাকার আগে তিনি উপসচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। মাঠ পর্যায়ে ড. অমিতাভ সরকার পটুয়াখালী জেলার জেলা প্রশাসক হিসেবে দীর্ঘ প্রায় পৌনে ৪ বছর অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ঠাকুরগাঁও ও ঢাকা জেলায় এবং মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে চট্টগ্রাম চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দায়িত্ব পালন করেন।
ড. অমিতাভ সরকার ১০ম বিসিএস পরীক্ষায় বিসিএস (প্রশাসন) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালের১১ ডিসেম্বর খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। কর্মজীবনে তিনি দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। ১৯৬৩ সালে ১৪ নভেম্বর মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেনড. অমিতাভ সরকার। তিনি ১৯৭৯ সালে ঘিওর ডি এন উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮১ সালে ঘিওর কলেজ, মানিকগঞ্জ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে বিএসসি-এজি (সম্মান) ডিগ্রী অর্জন করেন। পরবর্তীকালে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. সরকার ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।



 

Show all comments
  • মোস্তাফিজ ১২ জুলাই, ২০২১, ২:৫৩ এএম says : 0
    স্যার,আমার মতো যারা ছোট ঠিকদার তারা বিএডিসিতে কাজ করবে কি ভাবে, পিডি সাহেবরা বুঝতে চেষ্টা করেনা।আমাদের সংসার আছে কাজের দরকার আছে।আমাদের বলে টেন্ডারে অংশগ্রহন করতে।পিডি সাহেবরা যদি কৌশলে কথা বলে আমরা যাবো কোথায়।কোল্ড ষ্টোর উষাকে দিবে,এতো বড় কাজ আমাদের দরকার নেই। বিএডিসির পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে,স্বাস্হ্য বিভাগের মতো যেন না হয়।কেনাকাটার কাজ করে মাত্র দুই জন।ফেমিগেশন শীটের নামে কি সাপ্লাই দেয়।আসলে সবাই কৃষি বিশ্ববিদ্যালয়ের তাই নীরবে অনেক কিছু হযে যায় কেউ জানেনা। আমাকে মাফ করবেন,পিডি সাহেবর কাজ দিয়ে বলে, কোন কাজ দেয়না।সারের এক জন বদলি ঠেকায় ৫০ লাখ দিয়ে। এখন তার ধারেকাছেও যাওয়া যায়না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ