Inqilab Logo

ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

শেখ হাসিনা-মোদি বৈঠক ২৭ মার্চ

আজ ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর সামনে রেখে আজ ঢাকা সফরে আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। একদিনের সংক্ষিপ্ত সফরে তিনি আজ সকালে বিশেষ ফ্লাইটে ঢাকায় এসে পৌঁছাবেন। অতপর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সকাল সাড়ে ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার বৈঠক হবে। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর সামনে রেখে ড. এস জয়শঙ্করের এই ঢাকা সফর। মোদির সফরকালে দু’দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা স্মারক চ‚ড়ান্ত করতেই তার এ সফর।

গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর সামনে রেখে ঢাকায় আসছেন ড. এস জয়শঙ্কর। নরেন্দ্র মোদির সফরে কানেকটিভিটি, বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা ও কোভিড পরবর্তী সময়ে সহযোগিতা নিয়ে আলোচনা হবে। এছাড়া ভারত থেকে আমাদের প্রচুর কাঁচামাল আসে। এ জন্য আমদানি রফতানি বাধা দূর করার বিষয়ে আলোচনা হবে।

আগামী ২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসছেন। আর আগামী ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। এর আগে ২০২০ সালের ১৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসেও ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরের পরিকল্পনা ছিল। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ঢাকা সফর সম্ভব হয়নি।

মোদির ঢাকা সফর সামনে রেখে গত ২৮ থেকে ৩১ জানুয়ারি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফর করেন। সেসময় ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গেও বৈঠক করেন তিনি। তার আগে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ২০২০ সালের ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন। সে সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপক্ষীয় বৈঠক করেন।



 

Show all comments
  • jack+ali ৪ মার্চ, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    May Allah destroy Modi, O'Allah prevent Modi muslim killer/rapist in our sacred mother land ..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ