Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আগ্রার তাজমহলে ছড়িয়ে পড়েছে বোমাতঙ্ক, সাময়িকভাবে বন্ধ রয়েছে সব চত্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:৩৫ পিএম

ভারতের অন্যতম ঐতিহাসিক পর্যটন স্থাপনা তাজমহলে বোমাতঙ্ক ছড়িয়ে পড়েছে। আজ বৃহস্পতিবার সকালে হঠাৎই এ বোমাতঙ্কের চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে। তাজমহলের ভেতরে বোমা আছে জানিয়ে ফোনে হুমকি আসার পরে পুরো তাজমহল থেকে পর্যটকদের সরিয়ে নেয়া হয়েছে। ফোন দেয়ার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ। হিন্দুস্থান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে প্রকাশ, ফোনে হুমকি পাবার পরে কোনও ঝুঁকি না নিয়ে পুরো চত্বর খালি করা হয়েছে। আপাতত দর্শকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না আগ্রার এই বিশ্বখ্যাত সৌধে। ঘটনাস্থলে পুলিশের সঙ্গে তল্লাশি চালাচ্ছে বিশেষজ্ঞ বম্ব স্কোয়াডের সদস্যরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটা নাগাদ তাজমহলে পৌঁছে যান বিস্ফোরক বিশেষজ্ঞরা। তারপর গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু হয়। সিআইএসএফ ও বিস্ফোরক বিশেষজ্ঞরা বিভিন্ন স্থানে সন্ধান চালান।

দীর্ঘ ছ’মাস বন্ধ থাকার পর গত বছর সেপ্টেম্বরে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয় তাজমহল। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ ছিল তাজমহলের দরজা। তবে বেশ কিছু বিধিনিষেধ মেনেই এখনও তাজমহল দর্শন করতে হচ্ছে পর্যটকদের। দূরত্ববিধি বজায় রাখার পাশাপাশি আগত পর্যটক হাত স্যানিটাইজ করার দিকেও জোর দেওয়া কথা জানিয়েছিলেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (আগ্রা সার্কেল)-এর সুপারিন্টেডেন্ট প্রত্নতত্ত্ববিদ বসন্তকুমার স্বর্ণকার। তিনি বলেছিলেন, ‘‘তাজমহলে মাস্ক পরা বাধ্যতামূলক। পর্যটকদের অনলাইনে টিকিট কাটতে হবে।’’
নিয়ম অনুযায়ী প্রতিদিন মাত্র পাঁচ হাজার পর্যটককে ঢুকতে দেওয়া হচ্ছে। দুপুর ২টোর আগে যেতে পারেন আড়াই হাজার এবং ২টোর পর থেকে বাকি সময় আরও আড়াই হাজার পর্যটককে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র এই আগ্রার তাজমহল। প্রতি বছর প্রায় ৭০ লক্ষ পর্যটক ঘুরতে আসেন এখানে। আগ্রা ফোর্টের বছরে প্রায় ৩০ লক্ষ পর্যটক আসেন। এই দু’টি পর্যটন কেন্দ্র থেকে বিপুল আয় হয় উত্তরপ্রদেশ সরকারের। এমন এক ঐতিহাসিক সৌধে হঠাৎ বোমাতঙ্কে কিছুটা নড়ে গিয়েছে যোগীরাজ্যের প্রশাসন। সূত্র : হিন্দুস্থান টাইমস, এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন