Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থা সংস্কারের উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৫:২৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে গত প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চরম বিতর্কের পরিপ্রেক্ষিতে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক দল নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের উদ্যোগ নিয়েছে। যদিও নিম্নকক্ষে সাফল্য সত্ত্বেও উচ্চকক্ষে সাফল্যের সম্ভাবনা নিয়ে সংশয় রয়েছে।

বিশ্বের বহু পুরানো ধারাবাহিক গণতন্ত্র হওয়া সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে ভোটদানের পথে একাধিক বাধার কারণে অনেক মানুষ এতকাল নির্বাচন প্রক্রিয়ায় সরাসরি অংশ নিতে পারেন নি। ভোটার তালিকায় নাম নথিভুক্ত করা থেকে শুরু করে ভোট দেওয়া পর্যন্ত পদে পদে নানা জটিলতা দেখা যায়। বিশেষ করে কৃষ্ণাঙ্গসহ সমাজের প্রান্তিক গোষ্ঠীগুলি এ ক্ষেত্রে সবচেয়ে বেশি বৈষম্যের শিকার হয়। ২০২০ সালেও অনেক মানুষ নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন নি।
ভোটদানের অধিকারে ভারসাম্য আনতে প্রেসিডেন্ট জো বাইডেন একাধিক উদ্যোগের অঙ্গীকার করেছিলেন। তারই জের ধরে গতকাল বুধবার সংসদের নিম্নকক্ষে এক নির্বাচনি সংস্কার বিল পাস হয়েছে।

নিজস্ব সংখ্যাগরিষ্ঠতা কাজে লাগিয়ে ডেমোক্র্যাটিক দলের সদস্যরা সহজেই সেই আইন অনুমোদন করলেন। উচ্চ কক্ষে দুই দলের প্রায় সমান শক্তির কারণে সেই প্রস্তাব অনুমোদিত হবে কিনা, তা এখনো স্পষ্ট নয়। বিরোধী রিপাবলিকান দলের কমপক্ষে ১০ জন সদস্যের সমর্থন ছাড়া সাফল্যের আশা নেই বললেই চলে।
রিপাবলিকান দলের অনেক নেতা এখনো প্রেসিডেন্ট হিসেবে ডনাল্ড ট্রাম্পের পরাজয় মেনে নিতে পারেন নি। নির্বাচনে কারচুপির মিথ্যা দাবির বিরুদ্ধে তাঁরা প্রকাশ্যে মুখ খোলেন নি। ফলে বিরোধী দলের কাছে নির্বাচনি ব্যবস্থার সংস্কারের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। ডেমোক্র্যাটিক দলের উদ্যোগের বিরোধিতা করে তাদের বক্তব্য, এক ফলে রাজ্যগুলির ক্ষমতা দুর্বল হয়ে পড়বে এবং নির্বাচনি কারচুপি প্রতিরোধ করা সহজে সম্ভব হবে না। সূত্র : রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৩ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন