Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

সত্য প্রকাশে হুইসেল ব্লোয়িং নীতিমালা জারি সোনালী ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৭:৩৯ পিএম

প্রতিষ্ঠানে দুর্নীতি, অনৈতিকতা অথবা জনস্বার্থের ক্ষতি করে এমন কোন তথ্য জানিয়ে দেন হুইসেল ব্লোয়ার। এই নীতিমালার আওতায় গোপনীয়তা ধরে রেখেই, রাষ্ট্রায়ত্ব এই ব্যাংকের যে কেউ, আর্থিক তছরুপ, অভ্যন্তরীণ দুর্নীতি কিংবা অসদাচরণের তথ্য প্রকাশ করতে পারবেন। তথ্য দাতা থাকবেন সুরক্ষিত। তবে, স্বার্থগোষ্ঠীর কারণেই অতি দরকারি এই হুইসেল ব্লোয়িং নীতিমালা সব প্রতিষ্ঠানে চালু হচ্ছে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশ্বের বিভিন্ন দেশের সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে এই চর্চা থাকলেও বাংলাদেশে এই চর্চা নেই। হয়রানির ভয়ে অন্যায়কারীর বিরুদ্ধে অভিযোগও করতে চাননা অনেকেই। তবে, চক্র ভেঙ্গে এই প্রথম ব্যাংকিং খাতে হুইসেল ব্লোয়ার পদ্ধতি চালু করেছে সোনালী ব্যাংক।

সোনালী ব্যাংকের এমডি ও সিইও আতাউর রহমান প্রধান বলেন, আমি মনে করি ব্যাংক খাতে আগের চেয়ে দুর্নীতি কমেছে। তারপরও কিছু অনিয়ম-অন্যায় যে হয় না তা না। এসব অন্যায় বলার জন্য এবং প্রতিকার পাওয়ার জন্য নিরপেক্ষ এই পদক্ষেপ নেয়া হয়েছে। কেউ যদি কোনভাবে ক্ষতিগ্রস্থ হয় এবং মনে করে যে ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাই সেটি করছেন, তাদের বিরুদ্ধেও যাতে ব্যবস্থা নেয়া যায় সেজন্যই এই পদক্ষেপ।

তবে, প্রাতিষ্ঠানিক সুশাসনের ভিত্তি এসব উদ্দেশ্য অর্জনে ভয়ের সংস্কৃতি বড় বাধা বলে মনে করেন ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি’র সাবেক সভাপতি সৈয়দ মাবুবুর রহমান। তিনি বলেন, আমাদের দেশে এসব অনিয়মের ক্ষেত্রে অনেক আইন থাকলেও সেগুলো অনেক সময় কার্যকরি হয়না। তবে এটি কার্যকর। অনেক ব্যাংকেই আছে, আমি মনে করি সব ব্যাংকেই থাকা উচিত এটি। এই আইনটিকে যথাযথভাবে কার্যকর করতে আমাদের ব্যাংকগুলোতে এটির প্র্যাকটিস করতে হবে। ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদেরও এই আইনটি সম্পর্কে জানাতে হবে। জনস্বার্থে তথ্য প্রকাশকারীদের সুরক্ষায় ২০১১ সালের একটি আইনও রয়েছে। তবে, এই আইনের প্রয়োগ কিংবা আইন সম্পর্কেও অধিকাংশ মানুষ জানেননা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনালী ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ